Joy Jugantor | online newspaper

সেঞ্চুরির পথে লিটন-মুশফিক, মধ্যাহ্ন বিরতিতে টাইগাররা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৭:৫৪, ১৮ মে ২০২২

সেঞ্চুরির পথে লিটন-মুশফিক, মধ্যাহ্ন বিরতিতে টাইগাররা

সংগৃহীত ছবি

পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁতে বেশি সময় নেননি মুশফিকুর রহিম। দিনের ১৬তম ওভারেই দেশের প্রথম ব্যাটার হিসেবে করে ফেলেছেন টেস্ট ক্রিকেটে ৫ হাজার রান। তবে অপেক্ষা রয়ে গেছে তার সেঞ্চুরির। আরেক অপরাজিত ব্যাটার লিটন দাসও সম্ভাবনা জাগিয়েছেন তিন অঙ্ক ছোঁয়ার।

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনের প্রথম সেশন শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৩৮৫ রান। শ্রীলঙ্কার চেয়ে আর ১২ রানে পিছিয়ে বাংলাদেশ। ক্যারিয়ারের তৃতীয় টেস্ট সেঞ্চুরির সামনে দাঁড়িয়ে ৮৮ রানে অপরাজিত লিটন। দুর্দান্ত মাইলফলকে পৌঁছানো মুশফিক নামবেন ৮৫ রান নিয়ে।

এ দুজন সেঞ্চুরি করে ফেললে মাত্র দ্বিতীয়বারের মতো এক ইনিংসে তিন সেঞ্চুরির দেখা পাবে বাংলাদেশ। তাদের আগে তামিম আহত অবসর হয়ে ফিরেছেন ১৩৩ রান করে। ২০১৩ সালে একই দলের বিপক্ষে গল টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছিলেন মোহাম্মদ আশরাফুল (১৯০), মুশফিকুর রহিম (২০০) ও নাসির হোসেন (১০০)।

আগেরদিন করা ৩ উইকেটে ৩১৮ রান নিয়ে আজকের খেলা শুরু করেছিল বাংলাদেশ। প্রথম সেশনে ২৭ ওভার খেলে অবিচ্ছিন্ন থেকেই মুশফিক-লিটন যোগ করেছেন ৬৭ রান। এ দুজনের চতুর্থ উইকেট জুটির সংগ্রহ এখন ১৬৫ রান। যা টেস্ট ক্রিকেটে চতুর্থ উইকেটে বাংলাদেশের পঞ্চম সর্বোচ্চ।

পাঁচ হাজারি ক্লাবের সামনে দাঁড়িয়ে মুশফিক আজ দিনের শুরুতে খানিক সময় নেন। অন্য প্রান্তে লিটন ছিলেন সাবলীল। দিনের দ্বিতীয় বলে তার ব্যাট থেকে আসে প্রথম চার। মুশফিককে প্রথম বাউন্ডারির জন্য সপ্তম ওভার পর্যন্ত অপেক্ষা করতে হয়। নিয়ন্ত্রিত সুইপে চার মেরে মাইলফলকের কাছাকাছি পৌঁছান তিনি।

পরে কাসুন রাজিথার করা দিনের ১৬তম ও ইনিংসের ১২৩তম ওভারে ফাইন লেগ থেকে দুই রান নিয়ে মুশফিক প্রবেশ করেন পাঁচ হাজারি ক্লাবে। যা করতে তার লাগলো ৮১ টেস্টের ১৪৯ ইনিংস। বিশ্বের ৯৯তম ব্যাটার হিসেবে মুশফিক এই ফরম্যাটে পাঁচ হাজার রান করলেন।

মাইলফলক ছোঁয়ার পরেও হাত খুলে খেলার চেষ্টা দেখা যায়নি মুশফিকের মধ্যে, লিটনও খেলতে থাকেন দেখেশুনে। যে কারণে প্রথম সেশনে বাংলাদেশ ওভারপ্রতি আড়াই রানের বেশি করতে পারেনি। সেশন শেষে মুশফিক ৮৫ ও লিটন অপরাজিত রয়েছেন ৮৮ রান নিয়ে।