Joy Jugantor | online newspaper

মেসির হাতে উঠল সপ্তম ব্যালন ডর

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৩:০৮, ৩০ নভেম্বর ২০২১

মেসির হাতে উঠল সপ্তম ব্যালন ডর

সপ্তম ব্যালন ডর ট্রফি হাতে লিওনেল মেসি। ছবি: এএফপি

এর আগে ষষ্ঠবার জিতে ক্রিস্টিয়ানো রোনালডোকে ছাড়িয়ে সর্বোচ্চ ব্যালন ডর জয়ী ছিলেন লিওনেল মেসি। এবার সংখ্যাটিকে নিয়ে গিলেন ধরাছোঁয়ার বাইরে। সপ্তমবারের মতো ব্যক্তিগত সেরা ফুটবলারের পুরস্কারটা জিতে নিলেন আর্জেন্টাইন মেগাস্টার।

বাংলাদেশ সময় রাত ২টা ৪০ মিনিটে প্যারিসের আলো ঝলমলে থিয়েটার দ্যু শ্যাটেলে অডিটোরিয়ামে মেসির হাতে তুলে দেয়া হয়ে সেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডির। তুলে দেন ফুটবল জগতে তার সবচেয়ে কাছের বন্ধু লুইস সুয়ারেস।

দিন যত এগিয়ে আসছিল বিশ্ব ফুটবলে গুঞ্জন বেড়ে চলছিল। বিশ্বের সেরা ফুটবলারের পুরস্কারটা কার হাতে উঠছে এ নিয়ে আলোচনা ডানা কম মেলেনি! কখনও বেনজেমা, কখনও লেওয়ানডোভস্কি, কখনও জর্জিনিয়ো, কখনও মেসি আবার কখনও রোনালডো।

গুঞ্জন হওয়াটাই স্বাভাবিক। ব্যালন ডর নিয়ে একটু বেশি আগ্রহ থাকেই। ২৪ নভেম্বর শেষ হয়ে যায় ব্যালন ডর বিজয়ী নির্ধারণের ভোটাভুটির পর্ব। এর পর থেকে যত কল্পনা-জল্পনা এই পুরস্কারকে ঘিরে।

এবারে মেসি, রবার্ট লেওয়ানডোভস্কি আর কারিম বেনজেমার মধ্যে প্রতিযোগিতা ছিল। অবশেষে তা উঠেছে মেসির হাতে।

এর আগে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা চারবার ব্যালন জেতেন মেসি। তিন বছর বাদে ২০১৫ সালে জেতেন পাঁচ নম্বর ট্রফি।

২০১৯ সালে ষষ্ঠবার জিতে সবাইকে ছাড়িয়ে সর্বোচ্চ জয়ী হন। এবার সেটিকে নিয়ে গেলেন সাতে। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার ব্যালন জিতেছেন ক্রিস্টিয়ানো রোনালডো। ২০২০ সালে করোনাভাইরাস মহামারির কারণে স্থগিত করা হয় ব্যালন ডর পুরস্কার।

২০২১ সালে জাতীয় দলের জার্সিতে প্রথমবার কোপা আমেরিকার শিরোপা ঘরে তোলেন মেসি। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতার পুরস্কার বগলদাবা করেন।

এই টুর্নামেন্টে মেসির পারফরম্যান্স মূলত ব্যালন জেতার ক্ষেত্রে সবচেয়ে কার্যকর ভূমিকা পালন করে।

একই রাতে সেরা স্ট্রাইকারের পুরস্কার জিতে নিয়েছেন রবার্ট লেওয়ানডোভস্কি। গত মৌসুমে বুনডেসলিগায় বায়ার্ন মিউনিখের হয়ে ২৯ ম্যাচে এই পোলিশ স্ট্রাইকার করেন রেকর্ড ৪১ গোল। ২০২০ সালে ফিফা দ্য বেস্টও জিতে নিয়েছিলেন তিনি।

সেরা তরুণ তারকার পুরস্কার পান বার্সেলোনা ও স্পেনের মিডফিল্ডার পেদ্রি। আর সেরা গোলকিপার হয়েছেন পিএসজির ইতালিয়ান গোলকিপার জানলুইজি দোন্নারুম্মা।

সেরা নারী ফুটবলারের ট্রফি উঠেছে স্পেন ও বার্সেলোনার আলেক্সিয়া পুতেয়াসের হাতে। বছরের সেরা ক্লাব হয় চ্যাম্পিয়নস লিগ জয়ী চেলসি।