Joy Jugantor | online newspaper

প্রথম বলে চার, তৃতীয় বলে বোল্ড মুশফিক 

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৩:২৫, ২৮ নভেম্বর ২০২১

প্রথম বলে চার, তৃতীয় বলে বোল্ড মুশফিক 

ছবি: সংগৃহীত।

চতুর্থ দিনের প্রথম বলে হাসান আলীকে চার মেরে শুরু করেছিলেন মুশফিকুর রহিম। এক বল ডট দিয়ে তৃতীয় বলেই বোল্ড হয়ে ফেরেন সাজঘরে। হাসানের হাফ ভলি বলে দৃষ্টিনন্দন ফ্লিকে মিড উইকেট অঞ্চল দিয়ে বাউন্ডারির বাইরে পাঠিয়ে দিন শুরু করেছিলেন মুশফিক, এমন সাবলীল শুরুতে ভালো কিছুর আশা দেখিয়েছিলেন। কিন্তু সেই  আশা মিইয়ে যায় এক বল পরেই। ৩৩ বলে ১৬ রান আসে মুশফিকের ব্যাট থেকে। নতুন ব্যাটসম্যান লিটন দাস ক্রিজে এসেছেন, তার সঙ্গে আছে গতদিনের অপরাজিত ইয়াসির আলী। 

বাংলাদেশ: প্রথম ইনিংসে ৩৩০/১০ 

পাকিস্তান: প্রথম ইনিংসে ২৮৬/১০ 

বাংলাদেশ: দ্বিতীয় ইনিংসে ৪৭/৫ (লিটন ২*, ইয়াসির ৯*)

মুশফিকদের ব্যাটের দিকে তাকিয়ে বাংলাদেশ  
তাইজুল ইসলামের দুর্দান্ত বোলিংয়ে প্রথম টেস্টে ম্যাচে ফিরে বাংলাদেশ। তার ঘূর্ণিতে কার্যত অসহায় ছিল বাবর আজমের দল। প্রথম ইনিংসে বাংলাদেশের রান ছোঁয়ার আগেই অলআউট হয়ে যায় সফরকারীরা। ৪৪ রানে এগিয়ে থেকেও সুবিধা করতে পারেনি মুমিনুল হকের দল। ধস নামে ব্যাটিংয়ে। স্বস্তির বিষয় এখনো ক্রিজে আছেন মুশফিকুর রহিম। সঙ্গে আছেন অভিষিক্ত ইয়াসির আলী রাব্বি। এখনো ব্যাটিংয়ে নামেননি লিটন দাস। প্রথম ইনিংসের মতো মুশফিকরা পারবেন ব্যাট হাতে ভরসার প্রতীক হয়ে দাঁড়াতে?

তৃতীয় দিন শেষে ৮৩ রানের লিড
৪৪ রানে এগিয়ে থেকে স্বস্তিতে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমেছিল বাংলাদেশ। কিন্তু বেশিক্ষণ স্বস্তি থাকেনি। ২৫ রানে হারিয়ে ফেলে ৪ উইকেট। পরে খেলার দলের হাল ধরেন মুশফিকুর রহিম ও ইয়াসির আলী রাব্বি। দুজনে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলে দিন শেষ করে আসেন। আলোক স্বল্পতার কারণে এদিনও খেলা শেষ হয়েছে আগে। দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৩৯ রান। মুশফিক ১২ ও ইয়াসির ৮ রানে অপরাজিত আছেন। ইতিমধ্যে ৮৩ রানের লিড নিয়েছে বাংলাদেশে। এই ম্যাচের ফল হবে নিশ্চিত। বাংলাদেশকে ভালো কিছু আশা করতে হলে অবশ্যই ব্যাট হাতে দারুণ খেলতে হবে মুশফিকদের। নাহয় হারের গল্প লেখা হয়ে যাবে দ্বিতীয় ইনিংসেই।  দিনের শেষ সেশনে মাত্র ১৯ ওভার খেলা হয়েছে। এতেই নাই হয়ে যায় ৪ উইকেট। শাহিন আফ্রিদি একাই নিয়েছেন ৩ উইকেট। তার বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেনি বাংলাদেশের ব্যাটসম্যানরা।