Joy Jugantor | online newspaper

তিনশ’র নিচে পাকিস্তানকে আটকে দিলো বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৫:১২, ২৮ নভেম্বর ২০২১

আপডেট: ০৫:১২, ২৮ নভেম্বর ২০২১

তিনশ’র নিচে পাকিস্তানকে আটকে দিলো বাংলাদেশ

সংগৃহীত ছবি

ক্ষণে ক্ষণে রঙ বদলায় টেস্ট ক্রিকেট। আর ক্রিকেটের এই ফরম্যাটের সৌন্দর্যও হয়তো এটাই। এমনই এক দিনের সাক্ষী হলো চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টোডিয়াম।

দ্বিতীয় দিন শেষে মনে হচ্ছিল, বড়ো স্কোর গড়তে যাচ্ছে পাকিস্তান। কিন্তু তৃতীয় দিন এসে সব সমীকরণই বদলে গেলো। প্রথম সেশন থেকেই নিয়মিত উইকেট তুলে নেওয়ার পাশাপাশি পাক ব্যাটারদের চেপে ধরে টাইগার বোলাররা। শেষ পর্যন্ত ২৮৬ রানে সফরকারীরা অলআউট। ফলে চট্টগ্রাম টেস্টে ৪৪ রানের লিড পায় স্বাগতিকরা।

পাকিস্তানের প্রথম ইনিংসে সর্বোচ্চ ১৩৩ রান করেছেন আবিদ আলি। এটি তার টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। এছাড়া আবদুল্লাহ শফিক ৫২, ফাহিম আশরাফ ৩৮, শাহীন শাহ আফ্রিদি অপরাজিত ১৩, হাসান আলি ১২ ও বাবর আজম ১০ রান করেন।

বাংলাদেশি বোলারদের মধ্যে সবচেয়ে সফল তাইজুল ইসলাম। তিনি সর্বোচ্চ সাত উইকেট শিকার করেছেন। ৪৪.৪ ওভার বল করে ১১৬ রান খরচায় উইকেটগুলো নেন এই স্পিনার। এছাড়া পেসার এবাদত হোসেন দুটি ও স্পিনার মেহেদি হাসান মিরাজ নেন একটি উইকেট।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে ওপেনার লিটন দাসের দুর্দান্ত সেঞ্চুরির ওপর ভর করে ৩৩০ রান সংগ্রহ করতে সক্ষম হয় বাংলাদেশ। তিনি সর্বোচ্চ ১১৪ রান করেন। এটি তার টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। এছাড়া মুশফিকুর রহিম ৯১ ও মেহেদি হাসান মিরাজ অপরাজিত ৩৮ রান করেন।

পাক বোলারদের মধ্যে সর্বোচ্চ পাঁচ উইকেট শিকার করেন হাসান আলি। এছাড়া শাহীন শাহ আফ্রিদি ও ফাহিম আশরাফ ২টি করে এবং সাজিদ খান নেন একটি উইকেট।