Joy Jugantor | online newspaper

ওমানের বিপক্ষে তামিমের অভাব ভোগাবে বাংলাদেশকে?

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১:২৮, ১৯ অক্টোবর ২০২১

ওমানের বিপক্ষে তামিমের অভাব ভোগাবে বাংলাদেশকে?

সংগৃহীত ছবি

বিশ্বকাপের বাঁচা-মরার ম্যাচে আজ ওমানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। দুই প্রস্তুতি ম্যাচ আর স্কটল্যান্ডের বিপক্ষে অপ্রত্যাশিত হারের পর এই ম্যাচে ঘুরে দাঁড়ানোর বিকল্প নেই মাহমুদউল্লাহ রিয়াদদের কাছে। তবে এই ম্যাচে তামিম ইকবালের অনুপস্থিতি ভোগাতে পারে বাংলাদেশকে।

র‍্যাঙ্কিংয়ের হিসেবে ওমানের চেয়ে ১২ ধাপ এগিয়ে বাংলাদেশ। তবে আইসিসির এই পরিসংখ্যান আশ্বস্ত করতে পারছে না টিম টাইগার্সদের। শেষ পাঁচ ম্যাচে বাংলাদেশের জয় সংখ্যা মোটে একটি (প্রস্তুতি ম্যাচসহ ৪ হার)। অন্যদিকে ওমানের ৩ জয়, দুই হার। যার মধ্যে আবার শেষ দুই ম্যাচে ১০ উইকেটের জয়।

বাংলাদেশের বড় দুশ্চিন্তার কারণ ব্যাটারদের রান খরা। তামিমবিহীন বাংলাদেশের উদ্বোধনী জুটিতে টানা ব্যর্থতায় ঘুরপাক খাচ্ছেন লিটন-নাঈম-সৌম্যরা। অথচ এই ওমানের বিপক্ষেই শতক হাঁকানোর নজির রয়েছে তামিমের। 
 
এখন পর্যন্ত ওমানকে একবারই প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বাংলাদেশ। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বের শেষ ম্যাচে। যে ম্যাচে তামিমের অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ২ উইকেট হারিয়ে ১৮০ রান করেছিল বাংলাদেশ। 

৫ ছয় আর ১০ চারে ৬৩ বলে ১০৩ রান তামিম করেছিলেন তামিম। এছাড়া সোউম্য ২২ বলে ১২, সাব্বির ২৬ বলে ৪৪ এবং সাকিব করেছিলেন ৯ বলে ১৭ রান। জবাবে সাকিবের দুর্দান্ত বোলিংয়ে ৯ উইকেটে ৬৫ রান করার পর বৃষ্টির কারণে ম্যাচ বন্ধ হয়ে যায়। পরে ডিএল মেথডে বাংলাদেশ জয়লাভ করে ৫৪ রানে। ৩ ওভারে ১৫ রান খরচায় ৪ উইকেট নিয়েছিলেন সাকিব। 

সেই তামিমকে আজ পাচ্ছে না বাংলাদেশ। বাঁচা-মরার ম্যাচে তাই বাঁহাতি এই ওপেনারের অভাব হাড়ে হাড়ে টের পেতে পারে টিম বাংলাদেশ। ধারণা করা হচ্ছে, আগের ম্যাচে ব্যর্থ হওয়া সৌম্য-লিটনের মধ্যে কেউ একজন আজ বাদ পড়তে যাচ্ছেন।