Joy Jugantor | online newspaper

পেলেকে ছাড়িয়ে গেলেন ছেত্রী

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:০২, ১৪ অক্টোবর ২০২১

পেলেকে ছাড়িয়ে গেলেন ছেত্রী

ছবি সংগৃহীত

নেপালের বিপক্ষে দলের একমাত্র গোল করে পেলেকে স্পর্শ করেছিলেন ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী। সাফ চ্যাম্পিয়নশিপে বুধবার (১৩ অক্টোবর) মালদ্বীপের বিপক্ষে গোলের পর ব্রাজিল লিজেন্ডকে ছাড়িয়ে গেলেন তিনি। জোড়া গোল করে দলকে নিলেন ফাইনালে। ৩-১ গোলে জিতে নেপালের বিপক্ষে ১৬ অক্টোবরের শিরোপার লড়াই নিশ্চিত করেছে সাতবারের চ্যাম্পিয়নরা।

ভারতের সর্বকালের রেকর্ড গোলদাতা এই আসরে আলো ছড়াচ্ছেন। অথচ দলের শুরুটা হয়েছিল ধাক্কা খেয়ে। বাংলাদেশের বিপক্ষে ১-১ এর ড্রয়ে গোল করেন ছেত্রী। শ্রীলঙ্কা তাদের রুখে দেয় গোলশূন্য ড্রয়ে। নেপালকে হারিয়ে এই আসরে প্রথম ৩ পয়েন্ট পায় ব্লু টাইগাররা। তারপর স্বাগতিকদের বিপক্ষে দারুণ জয়ে অষ্টম শিরোপার দাবিদার হলো তারা।

একই সঙ্গে জোড়া লক্ষ্যভেদে ছেত্রীর আন্তর্জাতিক গোলসংখ্যা দাঁড়াল ৭৯টি। ১৯৫৮ ও ১৯৭০ সালের মধ্যে তিনবার ব্রাজিলকে বিশ্বকাপ জেতানো পেলে সেলেসাওদের হয়ে ৭৭ গোল করেন। পেলে ও ছেত্রীর প্রতিপক্ষের গুণমানে আকাশ-পাতাল তফাৎ থাকলেও ৩৭ বছর বয়সী ভারতীয় ফরোয়ার্ডের জন্য এই কীর্তি অবশ্যই গর্বের। আর একটি গোল করলে আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসিকে (৮০) ছোঁবেন তিনি।

বুধবারের অলিখিত সেমিফাইনালে মানবীর সিং ভারতকে এনে দেন লিড। আলী আশফাক দ্বিতীয়ার্ধের আগে সমতা ফেরান। ভারতকে বিদায় করতে মালদ্বীপের ড্রই যথেষ্ট ছিল। তাই গোলের জন্য হন্যে হয়ে ছিল স্টিমাচের দল। শেষ পর্যন্ত মানবীরের ক্রস থেকে দুর্দান্ত ভলিতে ২-১ করেন ছেত্রী। তারপর ফ্রি কিক থেকে চমৎকার হেডে করেন আরেকটি গোল।