Joy Jugantor | online newspaper

নেপালের বিপক্ষে বাংলাদেশ এগিয়ে না পিছিয়ে?

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪:২২, ১৩ অক্টোবর ২০২১

নেপালের বিপক্ষে বাংলাদেশ এগিয়ে না পিছিয়ে?

ছবি সংগৃহীত

সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের শিরোপা পুনরুদ্ধারের স্বপ্ন আরো ঝলমলে হয়ে উঠতে পারে বুধবার (১৩ অক্টোবর) বিকালে। মালদ্বীপে মালের ন্যাশনাল স্টেডিয়ামে নেপালের মুখোমুখি হচ্ছে তারা, যা তাদের জন্য অলিখিত সেমিফাইনাল। ১৬ বছর পর ফাইনালে উঠতে তাদের সামনে একটা পথই খোলা- জয়।

এই ম্যাচের আগে টুর্নামেন্টে নেপাল এগিয়ে বাংলাদেশের চেয়ে। ৩ ম্যাচ খেলে মালদ্বীপের সঙ্গে সমান ৬ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে দ্বিতীয় স্থানে তারা। আর বাংলাদেশ ৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে। ফিফা র‌্যাংকিংয়েও লাল সবুজের প্রতিনিধিদের চেয়ে উপরে নেপাল। বিশ্বের ১৬৮তম দল তারা, আর বাংলাদেশ ১৮৯ নম্বরে।

অবশ্য দুই দলের হেড টু হেডে বাংলাদেশের দাপট বেশি। ২২ ম্যাচ খেলে ১৩ জয় তাদের, ড্র দুটি আর নেপাল জিতেছে ৭ ম্যাচ। কিন্তু সাম্প্রতিক পরিসংখ্যান ভাবাচ্ছে জামাল ভূঁইয়ার দলকে। এই নেপালের কাছে হেরেই গত সাফে গ্রুপে বিদায়ঘণ্টা বেজেছিল বাংলাদেশের।

দক্ষিণ এশিয়ার সেরা হওয়ার প্রতিযোগিতায় সবশেষ বাংলাদেশ নেপালকে হারায় ২০০৫ সালে। ওইবার শেষ ফাইনালে উঠে তারা হারে ভারতের কাছে। তারপর তিন আসরে প্রত্যেকবার জিতেছে হিমালয়ের দেশটি। এবার সেই ব্যর্থতার বৃত্ত ভেঙে অস্কার ব্রুজোনদের ঘুরে দাঁড়ানোর মিশন। কারণ আকাঙ্ক্ষিত শিরোপা তো হাতছোঁয়া দূরত্বে। ২০০৩ সালের পর দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হতে আর দুটি ম্যাচ জেতা চাই বাংলাদেশের।