Joy Jugantor | online newspaper

ইংল্যান্ডের বাংলাদেশ সফর স্থগিত!

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৫:০৯, ২ আগস্ট ২০২১

ইংল্যান্ডের বাংলাদেশ সফর স্থগিত!

সংগৃহীত ছবি

আগামী অক্টোবরে অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপের আগে বাংলাদেশ সফরে আসার কথা ছিল ইংল্যান্ড ক্রিকেট দলের। কিন্তু সেই সফর পিছিয়ে যাচ্ছে। ব্রিটিশ পত্রিকা ‘দ্য টেলিগ্রাফ’ এমনটাই জানিয়েছে। পত্রিকাটির মতে, সে সময় ইংল্যান্ডের ক্রিকেটাররা খেলবেন আইপিএলে।

চলতি বছরের টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ভারতে। কিন্তু দেশটিতে করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নেওয়ায় বিসিসিআই এবারের আসরটি শেষ পর্যন্ত সরিয়ে নিতে বাধ্য হয়। এরপর ঘোষণা করা হয় নতুন ভেন্যু ওমান ও আরব আমিরাতে অনুষ্ঠিত হবে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের ধুমধারাক্কা এই আসর।

যেহেতু আসর হওয়ার কথা ছিল ভারতে, উপমহাদেশের বাইরের দেশগুলো তাই এ অঞ্চলের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে বেছে নেয় বাংলাদেশকে। বর্তমানে তারই অংশ হিসেবে বাংলাদেশ সফর করছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এরপর ৫ ম্যাচের টি-২০ সিরিজ খেলতে বাংলাদেশে আসার কথা আছে নিউজিল্যান্ড ক্রিকেট দলেরও।

এছাড়া আগামী অক্টোবরে টি-২০ বিশ্বকাপের আগে ৩টি করে ওয়ানডে ও টি-২০ খেলতে বাংলাদেশে আসার কথা ছিল ইংল্যান্ড দলেরও। কিন্তু টেলিগ্রাফের খবর, আপাতত সেই সফর স্থগিত করছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। এবারের টি-২০ বিশ্বকাপ হচ্ছে আরব আমিরাতে। আর বিশ্ব আসর শুরুর ঠিক আগেই সেখানে শুরু হবে স্থগিত হওয়া আইপিএল।

আরব আমিরাতের তিন ভেন্যু দুবাই, আবুধাবি ও শারজায় হবে আইপিএলের খেলা। বিশ্বকাপের খেলাও হবে এ তিন ভেন্যুতে। তাই বিশ্বকাপের আগে ক্রিকেটারদের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার পাশাপাশি ম্যাচ অনুশীলনের সুযোগ করে দিতেই ইংল্যান্ড ক্রিকেট বোর্ড খেলোয়াড়দের সেই সুযোগ করে দিতে চাইছে। যার কারণেই মূলত স্থগিত হচ্ছে ইংল্যান্ডের বাংলাদেশ সফর।

তবে একেবারে বাতিলের খাতায় যাচ্ছে না সফরটি। আগামী ১৮ মাসের মধ্যে প্রস্তাবিত সিরিজটি খেলতে ইংল্যান্ড দল বাংলাদেশ সফর করবে বলেও জানানো হয়েছে ওই প্রতিবেদনে। যদিও বিষয়টি নিয়ে এখনো আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শেষ পর্যন্ত সিরিজটি না হলেও, সেই জায়গায় নতুন কোনো সিরিজ আয়োজন করাটাই এখন বিসিবির চ্যালেঞ্জ।

করোনা সংক্রমণ বৃদ্ধি এবং একই সঙ্গে করোনা আক্রান্তদের মৃত্যুর হারও অনেক বেড়েছে বাংলাদেশে। যে কারণে অস্ট্রেলিয়া ক্রিকেট দল বাংলাদেশ সফরে আসবে কিনা তা নিয়ে ছিল সংশয়। কিন্তু সব জ্বল্পনা-কল্পনার অবসান করে অস্ট্রেলিয়া ক্রিকেট দল এখন বাংলাদেশে। আগামীকাল মঙ্গলবার (৩ আগস্ট) থেকে অজিদের বিপক্ষে শুরু হচ্ছে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।