Joy Jugantor | online newspaper

তিনে তিন জয় নিয়ে শেষ ষোলোতে ইতালি

প্রকাশিত: ১৪:০৯, ২১ জুন ২০২১

তিনে তিন জয় নিয়ে শেষ ষোলোতে ইতালি

ছবি: সংগৃহীত

২০১৮ বিশ্বকাপের মূলপর্বে উঠতেই পারেনি ইতালি। সেই ঝাঁজটা বেশ ভালোই টের পাচ্ছে ফুটবল দুনিয়া। ফেভারিট হিসেবে এবারের ইউরো শুরু করে গ্রুপ পর্বে তুলে নিয়েছে শতভাগ জয়। ৯ পয়েন্ট আর শীর্ষস্থানে থেকে মাথাটা উঁচু করেই ইউরোর পরের পর্বে রবার্তো মানচিনির দল।
 
গ্রুপ পর্বের তৃতীয় ও শেষ ম্যাচে ইতালি ১-০ গোলে হারিয়েছে ওয়েলসকে। প্রথামার্ধে মাতেও পেসিনার একমাত্র জয়সূচক গোলে ১০ জনের দলে পরিণত হওয়া ওয়েলসকে হারিয়েছে তারা। তবে ম্যাচ হেরেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় দ্বিতীয় পর্বে ইতালির সঙ্গী গ্যারেথ বেলের দল। 

আগেই পরের রাউন্ড নিশ্চিত হওয়ায় এদিন বেশ পরিবর্তন নিয়ে একাদশ নির্বাচন করেন মানচিনি। দ্বিতীয় ম্যাচের থেকে আটটি পরিবর্তন আনলেও জয় পেতে বেশ ধকল পোহাতে হয়নি দলটিকে। ম্যাচের ৪২তম মিনিটেই চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের এগিয়ে দেন পেসিনা। 
 
পিছিয়ে থাকা ওয়েলস বড় ধাক্কাটা খায় দ্বিতীয়ার্ধে। ৫৫ তম মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন দলটির রক্ষণভাগের খেলোয়াড় ইথান আম্পাডু। এরপরেই ম্যাচ থেকে ছিটকে যায় দলটি। অবশ্য ম্যাচের ৭৪ তম মিনিটে অল্পের জন্য গোল থেকে বঞ্চিত হন বেল। 

এই জয়ে গ্রুপ 'এ' থেকে টেবিল টপার ইতালি। নক আউট রাউন্ডে তাদের প্রতিপক্ষ 'সি' গ্রুপের রানার্স আপ। সেক্ষেত্রে সম্ভাব্য প্রতিপক্ষ ইউক্রেন।