Joy Jugantor | online newspaper

বাংলাদেশ থেকে তিন মাসে ৪২ লাখ ভিডিও সরিয়েছে টিকটক

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৩:০৭, ১৮ এপ্রিল ২০২৩

বাংলাদেশ থেকে তিন মাসে ৪২ লাখ ভিডিও সরিয়েছে টিকটক

প্রতীকী ছবি।

জনপ্রিয় শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক তাদের সর্বশেষ কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট রিপোর্ট প্রকাশ করেছে। ২০২২ সালের চতুর্থ প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) ওপর ভিত্তি করে এই প্রতিবেদনটি তৈরি করা হয়।

প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, টিকটক গত বছরের চতুর্থ প্রান্তিকে বাংলাদেশ থেকে ৪২ লাখ ৫৪ হাজার ৬৬৭টি ভিডিও সরিয়েছে। টিকটকের কমিউনিটি গাইডলাইন লঙ্ঘন করায় এসব ভিডিও সরানো হয়। এছাড়া, প্ল্যাটফর্মটিতে স্প্যাম ছড়ানো, এবং স্প্যাম ভিডিও পোস্ট করার দায়ে বেশকিছু অ্যাকাউন্ট সরিয়ে ফেলা হয়েছে। এমনকি স্বয়ংক্রিয় উপায়ে তৈরি হওয়া স্প্যাম অ্যাকাউন্ট থেকে রক্ষা পেতেও সক্রিয় ব্যবস্থা গ্রহণ করেছে প্ল্যাটফর্মটি।

টিকটকের কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট প্রতিবেদনে আরো বলা হয়েছে, গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত নীতিমালা লঙ্ঘন করে বাংলাদেশ থেকে আপলোড হওয়া ৯৫ শতাংশ ভিডিও ব্যবহারকারীরা দেখার আগেই টিকটক সরিয়ে নিয়েছে। এ ছাড়া ৯৬ দশমিক ৮ শতাংশ ভিডিও সরিয়ে ফেলা হয়েছে ২৪ ঘণ্টার মধ্যে।

টিকটক বলছে, বাংলাদেশ থেকে কমিউনিটি গাইডলাইন লঙ্ঘন করে আপলোড হওয়া ভিডিও অপসারণের স্বয়ংক্রিয় হার ৯৯ দশমিক ৫ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে বিশ্বব্যাপী ৮ কোটি ৫৬ লাখ ৮০ হাজার ৮১৯টি ভিডিও সরিয়েছে টিকটক। এ ছাড়া ১৩ বছরের কম বয়সী ব্যবহারকারী সন্দেহে ১ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার ৩১৬টি অ্যাকাউন্টও সরিয়ে ফেলা হয়েছে। সেই সঙ্গে সরানো হয়েছে ৫ কোটি ৪৪ লাখ ৫৩ হাজার ৬১০টি ভুয়া অ্যাকাউন্ট।