Joy Jugantor | online newspaper

মোবাইল ফোন হ্যাক হলে বুঝবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১:৫৭, ৩১ ডিসেম্বর ২০২১

মোবাইল ফোন হ্যাক হলে বুঝবেন যেভাবে

মোবাইল ফোন হ্যাক হলে বুঝবেন যেভাবে

মোবাইল ফোন ব্যবহার করেন অথচ হ্যাকিংএর কথা শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ফোন আড়ি পাতায় আলোচনা সমালোচনার ঘটনাও কম নয়। ফোন হ্যাকের মাধ্যমে তথ্য চুরিতে সমস্যায় পড়েছেন এমন মানুষও কম নয়। কিন্তু কীভাবে বুঝবেন আপনার ফোন হ্যাক হয়েছে কি না? এজন্য রইল কিছু সহজ কৌশল।

সন্দেহজনক পপ আপ
যদি ফোনে একের পর এক পপ আপ বিজ্ঞাপন আসতে থাকে, আর সেখানে হাত পড়ে তাহলেই সমস্যায় পড়বেন। ফোনে বিভিন্ন ধরনের ম্যালওয়ার বা ক্ষতিকর সফ্টওয়ার থাকলে এই ধরনের অযাচিত ও ক্ষেত্রবিশেষে অশ্লীল পপ আপ বিজ্ঞাপন আসতে পারে।

অযাচিত ফোন
বারবার অজানা অচেনা নম্বর থেকে ফোন বা ম্যাসেজ আসলেও সেটি ফোন হ্যাক হয়ে যাওয়ার লক্ষণ। আবার  আপনার অজান্তেই আপনার মোবাইল থেকে কারও কাছে ফোন বা ম্যাসেজ চলে যায় হলেও সেটি হ্যাকের বিপদ সঙ্কেত।

মাত্রাতিরিক্ত ডেটা খরচ
সারা দিনে খুব বেশি মোবাইলের ডেটা ব্যবহার করেন না,  অথচ ডেটা শেষ হচ্ছে দ্রুত, তাহলে বুঝতে হবে ফোন সেট হ্যাক হয়েছে। অনেক ক্ষেত্রেই ব্যবহারকারীর অজান্তেই ফোনে চলতে থাকে একাধিক অ্যাপ। যার মাধ্যমে চুরি যায় তথ্য।

অচেনা অ্যাপ
অনেক ক্ষেত্রেই ফোন হ্যাক হয়ে থাকলে ব্যাবহারকারীর অজান্তেই ফোনে বিভিন্ন ধরনের অ্যাপ চলে আসে। তাই হঠাৎ করে ফোনে অপরিচত অ্যাপ দেখা দিলে তা ফোন হ্যাক হয়ে থাকার চিহ্ন হতে পারে। কিন্তু মাথায় রাখবেন ফোন হ্যাক হয়ে গিয়ে থাকলে তা ধরা সাধারণ মানুষের পক্ষে খুবই কঠিন। কাজেই সন্দেহ হলে সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়াই বুদ্ধিমত্তার পরিচয়।