Joy Jugantor | online newspaper

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৭:৪৮, ২৪ অক্টোবর ২০২১

ডাইনোসরের ১০০ ডিম খুঁজে পেলেন বিজ্ঞানীরা

সংগৃহীত ছবি

ডাইনাসোরের ১০০টির বেশি ডিম খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। এই আবিষ্কারের ফলে ডাইনোসরদের জীবনধারণ সম্পর্কে সুস্পষ্ট একটা ধারণা পাওয়া গেছে। সিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

আর্জেন্টিনার দক্ষিণাঞ্চলীয় পাতাগোনিয়া অঞ্চলে ওই জীবাশ্মাগুলো মাটি খুঁড়ে বের করা হয়। এই আবিষ্কার থেকে জানা যায়, কিছু প্রজাতির ডাইনোসর দলবদ্ধভাবে চলত এবং তাদের জীবণধারণ জটিল এবং সুবিন্যস্ত ছিল।

এই দলবদ্ধ জীবনে প্রাপ্তবয়স্ক ডাইনোসররা অপেক্ষাকৃত কম বয়সীদের দেখভাল করত।

বিজ্ঞানীরা বৃহস্পতিবার জানিয়েছেন, তারা ডাইনোসরের ১০০টির বেশি ডিম খুঁজে পেয়েছেন। ডিমগুলো মুরগির ডিমের সমান।

এছাড়া জুরাসিক সময়ের গাছ খেয়ে জীবনধারণ করা মুসাউরুস পাটাগোনিকাস প্রজাতির তরুণ ও প্রাপ্তবয়স্ক প্রায় ৮০টি ডাইনোসরের হাড়গোড় পেয়েছেন তারা। এর মধ্যে ২০টি কঙ্কাল প্রায় সম্পূর্ণ।

ওই প্রাণিগুলোর গণ-মৃত্যু হয়। ধারণা করা হচ্ছে, খরার কারণেই মারা গেছে তারা। গবেষকরা বলছেন, এরপর বাতাসের সঙ্গে উড়ে আসার ধুলায় মাটি চাপা পড়ে যায় এই ডাইনোসরগুলো।

আর্জেন্টিনার ট্রেলিউতে এগিডিও ফেরুগ্লিও প্যালিওন্টোলজিক্যাল মিউজিয়ামের জীবাশ্মবিদ দিয়েগো পোল বলেন, এটি ১৯ কোটি ৩০ লাখ বছর আগের একটি নাটকীয় দৃশ্য, যেন সময় থমকে গিয়েছিল। তার নেতৃত্বে হওয়া এ সংক্রান্ত গবেষণা জার্নাল সায়েন্টিফিকে প্রকাশিত হয়েছে।