Joy Jugantor | online newspaper

করোনা টিকা আসল না নকল, বুঝবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:৫৭, ২ অক্টোবর ২০২১

আপডেট: ১৬:৫৮, ২ অক্টোবর ২০২১

করোনা টিকা আসল না নকল, বুঝবেন যেভাবে

প্রতীকী ছবি।

নকল করোনা টিকার ব্যবহার বহু দেশকে চিন্তায় ফেলেছে। পুরো বিশ্বে এ নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। অনেক দেশেই আসল বলে নকল টিকার প্রয়োগ ঘটেছে। তাই আসল ও নকল টিকা সম্পর্কে সতর্ক করেছে ভারতীয় সরকার।

সম্প্রতি দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আফ্রিকায় নকল কোভিশিল্ড টিকা বিক্রির বিষয়ে সতর্কতা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এরপর নড়েচড়ে বসে ভারত। যে কারণে এ তোড়জোড়।

করোনা টিকা শনাক্তকরণের বিষয়ে একটি গাইডলাইন জারি করেছে কেন্দ্রীয় সরকার। কোভিড টিকা আসল না নকল, তা যেভাবে বুঝবেন, সে বিষয়ে অবগত করা হয়েছে।

কোভিশিল্ড আসল না নকল বুঝবেন যেভাবে

# আসল কোভিশিল্ড টিকার শিশির লেবেলের রঙ গাঢ় সবুজ।

# অ্যালুমিনিয়াম ফ্লিপ অব সিলের রঙও হবে গাঢ় সবুজ।

# ট্রেডমার্কসহ ব্র্যান্ডের নাম আসল টিকায় উল্লেখ থাকবে।

# শিশিতে লেখা অক্ষরগুলো স্পষ্টভাবে পড়া এবং বোঝার জন্য বিশেষ সাদা কালি দিয়ে প্রিন্ট করা। জেনেরিক নামের টেক্সট ফন্ট আন-বোল্ড এ আছে।

# সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) লোগো অনন্য ভঙ্গি এবং পজিশনে প্রিন্টেড আছে, যা শুধু নির্দিষ্ট কয়েকজনই বুঝতে পারবেন। বিশেষ করে যারা সঠিক বিবরণ সম্পর্কে আগে থেকেই জ্ঞাত।

# এর পুরো লেবেলটিকে একটি বিশেষ এফেক্ট দেয়া হয়েছে, যা কেবল নির্দিষ্ট কোণেই দৃশ্যমান। বিভিন্ন কৌশলগত জায়গায় বিশেষ ধরনের ডিজাইনের কিছুটা হেরফের করা হয়েছে।

# ‘সিজিএস নট ফর সেল’ লেখা থাকবে।

কোভ্যাক্সিন আসল না নকল বুঝবেন যেভাবে

# লেবেলে অদৃশ্য ইউভি হেলিক্স, যা শুধু ইউভি আলোর নিচেই দৃশ্যমান। কোভ্যাক্সিনের ‘এক্স'-এ গ্রিন ফয়েলের এফেক্ট থাকে।

# কোভ্যাক্সিনের ওপর হলোগ্রাফিক এফেক্ট দেয়া হয়েছে।

# লেবেলে একেবারে ক্ষুদ্র আদ্যক্ষর থাকবে, যাতে লেখা থাকবে কোভ্যাক্সিন।

স্পুটনিক ভি আসল না নকল বুঝবেন যেভাবে

# স্পুটনিক ভি দুটি সাইট থেকে আমদানি করা হয়েছে। তাই দুটি আলাদা লেবেল ব্যবহার করা হচ্ছে। এতে সব তথ্য এবং ডিজাইন একই রাখা হয়েছে। শুধু উৎপাদকের নাম আলাদা।

# এখন পর্যন্ত আমদানি করা ভ্যাকসিনের পাঁচটি অ্যাম্পুল প্যাকের কার্টনের সামনে এবং পেছনে কেবল ইংরেজি লেবেল থাকে। বাকি সর্বত্র রাশিয়ান লিপি থাকে।