Joy Jugantor | online newspaper

ফোন নেই গ্রামের ৫৯ শতাংশ নারীর, ৯৬ শতাংশ জানে না কম্পিউটার ব্যবহ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:০৪, ২৯ সেপ্টেম্বর ২০২১

ফোন নেই গ্রামের ৫৯ শতাংশ নারীর,  ৯৬ শতাংশ জানে না কম্পিউটার ব্যবহ

সংগৃহীত ছবি

শহরের নারীরা প্রযুক্তি ব্যবহারে কিছুটা এগিয়ে থাকলেও পিছিয়ে রয়েছেন গ্রামের নারীরা। তবে শহরের নারীদের কম্পিউটার ব্যবহারের সংখ্যা মাত্র ১৩ শতাংশ। আর গামের নারীদের সংখ্যা ৯৬ শতাংশ। এদের অধিকাংশই বয়সে তরুণ।

গবেষণা সংস্থা সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) প্রতিবেদনে এমন তথ্য পাওয়া যায়। 

গত মঙ্গলবার সানেম ও বাংলাদেশ মহিলা পরিষদের যৌথ আয়োজনে ওয়েবিনারে প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। এর বিষয়স্তু ছিল ‘বাংলাদেশের জেন্ডার সংবেদনশীল বাজেটবিষয়ক বিশ্লেষণ ও মূল্যায়ন’। 

প্রতিবেদনে বলা হয়, দেশে ৮৫ শতাংশ নারী কখনো ইন্টারনেট ব্যবহার করেননি। গ্রামীণ নারীদের মধ্যে ৮৭ শতাংশ। আর শহুরে নারীদের বেলায় সেটা ৭৭ শতাংশ। এসব নারীরা সবাই তরুণ। 

কিন্তু গত জুলাইয়ের শেষে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) হিসাবে, দেশে নারী-পুরুষ মিলিয়ে মোট মোবাইল ইন্টারনেটের ব্যবহারকারীর সংখ্যা ১১ কোটি ৩৬ লাখ ৯০ হাজার। এছাড়া ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করেন ১ কোটি বেশি গ্রাহক। 

সানেমের পরিচালিত প্রতিবেদনে আরও বলা হয়, শহরের ৪৩ শতাংশ এবং গ্রামের ৫৮ শতাংশ নারীর নিজের মুঠোফোন নেই। 

বাংলাদেশ মহিলা পরিষদের প্রেসিডেন্ট ফওজিয়া মোসলেমের সভাপতিত্বে ওয়েবিনারটি সঞ্চালনা করেন সানেমের জ্যেষ্ঠ গবেষণা সহযোগী ইশরাত শারমিন। স্বাগত বক্তব্য দেন সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হান।

প্রতিবেদন তৈরির গবেষক দলে ছিলেন- সায়মা হক বিদিশা, শাফা তাসনিম, হালিমা বিনতে ইসলাম, ইশরাত শারমিন, ওমর রাদ চৌধুরী, সৈয়দা তাসফিয়া তাসনিম ও নাইম রহমান খান।