Joy Jugantor | online newspaper

নীল রঙের গলদা চিংড়ি পেলেন স্কটল্যান্ডের মৎসজীবি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১:২১, ১৪ সেপ্টেম্বর ২০২১

নীল রঙের গলদা চিংড়ি পেলেন স্কটল্যান্ডের মৎসজীবি

ছবি : সংগৃহীত

সাধারণত গলদা চিংড়ি কালচে সবুজ, ছাই রঙ বা লাল হয়।জানা যায় যে, প্রায় দশ লক্ষ গলদা চিংড়ির মধ্যে একটির রং হয় উজ্জ্বল নীল। এমনই এক বিরল নীল গলদা চিংড়ি ধরলেন স্কটল্যান্ডের জেলে রিকি গ্রিনহউই।

এমন চিংড়ি যে ভীষণই বিরল, তা জানতেন ৪৭ বছরের অভিজ্ঞ মৎসজীবি। তাই এই চিংড়িটি অন্যান্য চিংড়ির সঙ্গে রাখেননি তিনি। আলাদা বড় পাত্রে, সমুদ্রের জল, এয়ার পাম্প দিয়ে রেখেছেন তিনি। এরই মধ্যে স্কটল্যান্ডের ম্যাকডাফ অ্যাকোয়ারিয়াম প্রদর্শন কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করেছেন তিনি।তাদের এই চিংড়িটি নিয়ে যাওয়ার অনুরোধ করেছেন।

Fisherman catches one in 2million BLUE lobster off the coast of Scotland |  Daily Mail Online

রিকি জানান, 'আমি জানি এটা খুবই বিরল। অ্যাকোয়ারিয়াম কর্তৃপক্ষ এটি জনগণের দেখার জন্য নিয়ে গেলে আমি সবচেয়ে খুশি হব। আর তা না হলে আমি একে আবার সমুদ্রেই ছেড়ে দেব। এত সুন্দর ও বিরল প্রাণীকে রান্না করে খাওয়ার পক্ষপাতী আমি নই।'

ফেসবুকে ভাইরাল হয়েছে রিকির পোস্ট।সকলেই অ্যাকোয়ারিয়ামে এই চিংড়িটি প্রদর্শনের জন্য অনুরোধ করেছেন। প্রসঙ্গত, ম্যাকডাফ অ্যাকোয়ারিয়ামে সুবিশাল স্থানে সামুদ্রিক পরিবেশ সৃষ্টি করে সেখানে বিভিন্ন সামুদ্রিক মাছের প্রদর্শন ও দেখাশোনা করা হয়। এছাড়া সেখানে স্বাদু জলের মাছেরও প্রদর্শনী আছে। সেখানে এই নীল লবস্টার থাকলে যে তা আকর্ষণের অন্যতম কারণ হবে, তা বলাই বাহুল্য।