Joy Jugantor | online newspaper

ফেসবুক স্মার্ট গ্লাস: চশমা দিয়েই করা যাবে ফোন, তোলা যাবে ছবি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:০৩, ১৩ সেপ্টেম্বর ২০২১

ফেসবুক স্মার্ট গ্লাস: চশমা দিয়েই করা যাবে ফোন, তোলা যাবে ছবি

প্রতীকী ছবি।

গুগল এবং স্ন্যাপচ্যাটের পর এবার স্মার্ট গ্লাস নিয়ে এলো ফেসবুক। এ স্মার্ট চশমা দিয়ে কথা বলা যাবে, গান শোনা যাবে। ছবি তুলতে হলে আর পকেটে হাত ঢুকিয়ে ফোন বের করতে হবে না। চশমার একটি বোতাম চেপেই তোলা যাবে ছবি।

বিশ্বখ্যাত চশমার ব্র‌্যান্ড রে-ব্যানের সঙ্গে কোলাবরেশন করে এমনই স্মার্ট গ্লাস এনেছে ফেসবুক। এই চশমা দিয়ে যেমন ফোন করা যাবে, তেমন এর স্ক্রিনে দেখে নেওয়া যাবে নানা তথ্য। আবার স্মার্ট গ্লাসে থাকবে ক্যামেরা। চোখের সামনে যা দেখছেন, সেই ছবিই তুলে নিতে পারবে চশমা। সেখান থেকে লাইভ স্ট্রিমও করা যাবে। 
 
আপাতত ২০টি ডিজাইনের স্মার্ট গ্লাস তৈরি হয়েছে। আমেরিকা ও ইংল্যান্ডের পাশাপাশি এই চশমা পাওয়া যাচ্ছে ইটালি, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া এবং কানাডায়।
 
এমন চশমা যে বাজারে আনা হবে, তা ২০১৯ সালেই ঘোষণা করেছিল ফেসবুক। নতুন ধরনের চশমার এই কালেকশনের নাম রাখা হয়েছে ‘রে-ব্যান স্টোরিজ’। 

স্মার্ট গ্লাস তৈরির চেষ্টা আগেও গুগল করেছে। তার পর দেখা গিয়েছে স্ন্যাপস স্পেক্টেকেলসও। তবে সে সব চশমা তেমন জনপ্রিয় হয়নি। এ বারই প্রথম এই প্রযুক্তিতে ফেসবুকের হাত পড়ল। ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ মনে করেন, অগমেন্টেড রিয়্যালিটি এবং ভার্চুয়াল রিয়্যালিটিই হল টেক জগতের ভবিষ্যৎ। সে কারণে নানা ধরনের প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছে ওই সংস্থা। এই চশমাও সেই প্রকল্পের অন্তর্গত। আগামী দিনে স্মার্ট গ্লাসে আরও নানা ধরনের ফিচার যোগ করার ভাবনাও আছে ফেসবুকের।