Joy Jugantor | online newspaper

ভ্যাট নিবন্ধন নিলো ফেসবুক

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৮:৩৪, ১৩ জুন ২০২১

ভ্যাট নিবন্ধন নিলো ফেসবুক

প্রতীকী ছবি।

ভ্যাট পরিশোধ ও ভ্যাট রিটার্ন জমা দেওয়াসহ সরাসরি ভ্যাট সংক্রান্ত সেবা পেতে বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন) নিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। অলনাইনে আবেদনের পরিপ্রেক্ষিতে ফেসবুক তিনটি পৃথক বিআইএন নিবন্ধন পেয়েছে।

ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড, ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড এবং ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড নামের ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে ব্যবসা পরিচয় নম্বর (বিআইএন) পেয়েছে বলে জানান ফিল্ড অফিসের অতিরিক্ত কমিশনার প্রমিলা সরকার।

গুগল এবং ই-কমার্স সংস্থা অ্যামাজন অনুমোদন পাওয়ার প্রায় দুই সপ্তাহ পরে ফেসবুক তাদের বিআইএন নম্বর পেলো। এই প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে তাদের প্রতিনিধি অফিস স্থাপন করতে রাজি ছিল না। তারা গোপনীয়তা ও সুরক্ষা ঝুঁকির কারণে গ্রাহকদের তথ্য সম্বলিত বিক্রয় তথ্য এজেন্টকে দিতে কিংবা এনবিআরকে পরোক্ষ কর বা ভ্যাট দিতে আগ্রহী ছিল না।

গত বছরের শেষের দিকে এনবিআর সিদ্ধান্ত নেয়, এসব প্রতিষ্ঠানকে দেশে অফিস না নিলেও সরাসরি কর নেটওয়ার্কের আওতায় আনবে। তবে প্রযুক্তিগত ও আইনি জটিলতার কারণে গত এক বছরে এ বিষয়ে অগ্রগতি বেশ ধীর ছিল বলে জানান রাজস্ব কর্মকর্তারা।