Joy Jugantor | online newspaper

ভারতের লোকসভা নির্বাচন

৪ ঘণ্টায় মোদির ২৯৬, বিরোধীদের ২২৮

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪:০০, ৪ জুন ২০২৪

৪ ঘণ্টায় মোদির ২৯৬, বিরোধীদের ২২৮

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ছবি :বিবিসি

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে (ভারতীয় সময় ৮টা) এই ভোট গণনা শুরু হয়। ইতিমধ্যে ভোট গণনা শুরুর চার ঘণ্টা পার হয়েছে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বিভিন্ন কেন্দ্র থেকে ভোটের ফল আসতে শুরু করেছে। প্রাথমিক ফল অনুযায়ী ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতাসীন জোট এনডিএ এগিয়ে থাকলেও লড়াই জারি রেখেছে বিরোধী জোট ইন্ডিয়া। খবর ইন্ডিয়া টুডের।

স্থানীয় সময় দুপুর ১২ট পর্যন্ত ক্ষমতাসীন এনডিএ জোট ২৯৬টি আসনে এগিয়ে রয়েছে। ২৭২টি আসন হলেই ভারতে সরকার গঠন করা যায়। অন্যদিকে বিরোধী দলগুলোর সমন্বয়ে গঠিত জোট ইন্ডিয়া ২২৮ আসনে এগিয়ে রয়েছে।

এবারের নির্বাচনে প্রধান বিরোধী দল কংগ্রেস ৯০টির বেশি আসন অর্জনের পথে রয়েছে বলে মনে হচ্ছে। যদিও সবশেষ ২০১৯ সালের নির্বাচনে মাত্র ৫২টি আসন পেয়েছিল দলটি। তবে এবার বিজেপির আসন সংখ্যা কমতে পারে। গত নির্বাচনে দলটি ৩০৩টি আসন পেলেও এবার ২৪২টি আসনে এগিয়ে রয়েছে। এ ছাড়া অন্যান্য দল ও প্রার্থীরা ১৯টি আসনে এগিয়ে রয়েছে।

গত ১৬ মার্চ লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছিল ভারতের নির্বাচন কমিশন। প্রথম দফার নির্বাচন হয় ১৯ এপ্রিল। সেই থেকে ১ জুন পর্যন্ত মোট সাত দফায় ভারতের ৫৪৩ লোকসভার আসনে ভোট নেয়া হয়েছে। এবারের নির্বাচনে প্রায় ৬৫ কোটি ভারতীয় ভোটার ভোট দিয়েছেন।

এ নির্বাচনে ইতিহাস গড়ে তৃতীয়বারের মতো নরেন্দ্র মোদি ভারতের ক্ষমতায় আসতে চাইছেন। বেশ কয়েকটি ভোট ফেরত জরিপে আবারও মোদির সরকার গঠনের কথা বলা হলেও হাল না ছাড়ার ঘোষণা দিয়েছেন বিরোধী দলের নেতারা।