Joy Jugantor | online newspaper

খালেদা জিয়াকে কেবিনে হস্তান্তর

ডেস্ক রিপোর্ট 

প্রকাশিত: ২২:০২, ১৮ সেপ্টেম্বর ২০২৩

খালেদা জিয়াকে কেবিনে হস্তান্তর

বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ।

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সিসিইউ থেকে কেবিনে স্থানান্তর করা হয়েছে। সোমবার বেলা ১১টার দিকে তাকে কেবিনে স্থানান্তর করা হয় বলে বিএনপি চেয়ারপারসনের মিডিয়া ইউংয়ের সদস্য শায়রুল কবির খান জানিয়েছেন।

খালেদা জিয়ার মেডিকেল বোর্ড সদস্য অধ্যাপক ডাক্তার এ জেড এম জাহিদ হোসেন বরাতে শায়রুল কবির খান জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সকালে মেডিকেল বোর্ডের পরামর্শে কেবিনে নিয়ে আসা হয়েছে।

এর আগে গতকাল রোববার দিবাগত রাত আড়াইটায় খালেদা জিয়াকে কেবিন থেকে সিসিইউতে নেয়া হয়। লিভার সমস্যার জন্য ফুসফুসে জমে যাওয়া পানি অপসারণ করার পরে খালেদা জিয়ার কিছুটা শ্বাসকষ্ট অনুভব হয়। শ্বাসকষ্ট বৃদ্ধি পেতে পারে এমন আশঙ্কায় তাকে সিসিইউতে নেওয়া হয়েছিলো।

খালেদা জিয়া দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, লিভার ও হৃদ্‌রোগে ভুগছেন। তার পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ও লিভার সিরোসিসে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছিলেন মেডিকেল বোর্ডের সদস্যরা।

২০২১ সালের এপ্রিলে কোভিডে আক্রান্ত হওয়ার পর থেকে কয়েকবার নানা অসুস্থতার কারণে তাকে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়ার পাঁচ বছরের সাজা হয়। সেদিন থেকে তিনি কারাবন্দী হন। পরে হাইকোর্টে এ সাজা বেড়ে ১০ বছর হয়। এরপর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার আরও সাত বছরের সাজা হয়।

২০২০ সালের মার্চে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার খালেদা জিয়ার দণ্ড ছয় মাসের জন্য স্থগিত করে। সেই থেকে তিনি গুলশানের বাড়িতেই ছিলেন। এরপর অসুস্থ হয়ে পড়ায় প্রায় এক মাস ধরে এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়া।