Joy Jugantor | online newspaper

নোয়াখালী জেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচন স্থগিত

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:২২, ২৮ সেপ্টেম্বর ২০২২

নোয়াখালী জেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচন স্থগিত

ফাইল ছবি

নোয়াখালী জেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচন স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। এ বিষয়ে শুনানির জন্য ১৭ অক্টোবর আপিল বিভাগে নিয়মিত বেঞ্চে শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে। 

বুধবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এই আদেশ দেন। তবে আগামী ১৭ অক্টোবর জেলা পরিষদের সদস্য ও সংরক্ষিত সদস্য পদে নির্বাচন চলবে।

আদালতে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আলাবক্স টিটুর পক্ষে ছিলেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবদুল ওয়াদুদ পিন্টুর পক্ষে ছিলেন আনজীবী মোমতাজ উদ্দিন ফকির।

এর আগে, গত ২৫ সেপ্টেম্বর ঋণ খেলাপির অভিযোগে নোয়াখালী জেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী টিটুর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন হাইকোর্ট। একই সঙ্গে তার মনোনয়নপত্র কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পরে আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী আব্দুল ওয়াদুদ পিন্টু।

গত ১৮ সেপ্টেম্বর জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান ঋণ খেলাপির অভিযোগে তাহের টিটুর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন। মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ে আপিল করেন তিনি। সেখানেও মনোনয়ন বাতিলের সিদ্ধান্ত বহাল রাখা হয়। এ আদেশের বিরুদ্ধে তিনি হাইকোর্টে রিট করেন।

তাহের টিটু জানান, গত ১৮ সেপ্টেম্বর ঋণ খেলাপির অভিযোগে জেলা পরিষদ নির্বাচনে তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন জেলা রিটার্নিং কর্মকর্তা। পরে মনোনয়নপত্র বাতিল আদেশের বিরুদ্ধে তিনি চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ে আপিল করেন। সে আবেদন খারিজ করে দেওয়া হয়। এই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন টিটু। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট মনোনয়ন বাতিল আদেশ স্থগিত করে মনোনয়নপত্র গ্রহণ করে প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দেন। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন। ২৬ সেপ্টেম্বর আপিল বিভাগের চেম্বার আদালত ‘নো অর্ডার’ আদেশ দেন। পরে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

এই অবস্থায় গতকাল মঙ্গলবার আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবদুল ওয়াদুদ পিন্টু হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেন। বুধবার সেই আবেদনের শুনানি নিয়ে নির্বাচন স্থগিত করে ১৭ অক্টোবর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য দিন ধার্য করেছেন।