Joy Jugantor | online newspaper

রংপুরে জিএম কাদেরের কুশপুত্তলিকা দাহ, দুই পক্ষের সংঘর্ষে আহত ২৫

রংপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৯:২৯, ১৫ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৯:৩০, ১৫ সেপ্টেম্বর ২০২২

রংপুরে জিএম কাদেরের কুশপুত্তলিকা দাহ, দুই পক্ষের সংঘর্ষে আহত ২৫

রংপুরে জিএম কাদেরের কুশপুত্তলিকা দাহ, দুই পক্ষের সংঘর্ষে আহত ২৫

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্যসহ সব পদ থেকে মসিউর রহমান রাঙ্গাঁকে অব্যাহতি দেয়ায় রংপুরে বিক্ষোভ মিছিল ও জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের কুশ পুত্তলিকা দাহ করেছে রাঙ্গাঁপন্থী মোটর মালিক ও শ্রমিকরা।

মসিউর রহমান রাঙ্গাঁকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে দলে পুনর্বহাল করা না হলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছেন তারা। এদিকে, জি এম কাদেরের পুত্তলিকা দাহকে কেন্দ্র করে রাঙ্গাঁপন্থীদের সঙ্গে জাতীয় পার্টির নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ২৫ জন আহত হয়েছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) রাতে নগরীতে জেলা মোটর মালিক সমিতির নেতা ও জেলা জাতীয় পার্টির সহসভাপতি আব্দুল মান্নানের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলে মোটর মালিক ও শ্রমিকরা ছাড়াও জাতীয় পার্টির রাঙ্গাঁপন্থীরা অংশ নেন। মিছিলটি প্রেসক্লাব চত্বর হয়ে জাহাজ কোম্পানি মোড়ে গিয়ে শেষ হয়। সেখানে বিক্ষুব্ধ রাঙ্গাঁপন্থীরা পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের কুশপুত্তলিকা দাহ করে।  

মিছিল শেষে জি এম কাদের বিরোধী বিভিন্ন স্লোগান দেন তারা। এ সময় দৈনিক দাবানল মোড়ে জাতীয় পার্টির নেতাকর্মীদের সঙ্গে তাদের প্রায় আধা ঘণ্টা ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে বিপুল পরিমাণ দাঙ্গা পুলিশ তাদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এসময় আব্দুল মান্নান বলেন, মসিউর রহমান রাঙ্গাঁকে দলে ফিরিয়ে নিতে হবে। তার প্রতি অবিচার করা হয়েছে। তার অব্যাহতি আমরা মানছি না। এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। অবিলম্বে রাঙ্গাকে দলে বহাল করতে হবে। তা নাহলে আগামীকাল থেকে কঠোর আন্দোলন হবে।

তবে বিক্ষোভ মিছিল ও ধাওয়া-পাল্টা ধাওয়া প্রসঙ্গে রংপুর মেট্রোপলিটন কোতোয়ালি থানা পুলিশের কোন বিবৃতি পাওয়া যায়নি।

অন্যদিকে দলের প্রেসিডিয়াম সদস্য ও রংপুর সিটি কর্পোরেশন মেয়র ও মহানগরের সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, রাঙ্গাঁ সাহেব পার্টির চেয়ারম্যানের বিরুদ্ধে যে চ্যালেঞ্জ ছুড়েছেন তা ঠিক করেননি। পার্টির বিরুদ্ধে গিয়ে কেউ কোনোদিন সুফল ভোগ করতে পারেনি। পার্টির চেয়ারম্যান জি এম কাদের রংপুরে এলে প্রয়োজনে দলের নেতাকর্মীরা তাকে সাপোর্ট দেবেন।

মেয়র বলেন, দলের ভেতরে থেকে দলের বিরুদ্ধে কথা বলা যাবে না। দলের স্বার্থে চেয়ারম্যান যে সিদ্ধান্ত নিয়েছেন সেটাতে আমরা একমত। তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। সময় হলে আবার তাকে দলে ফিরে আসার সুযোগ দেওয়া হতে পারে। পার্টির স্বার্থে রাঙ্গাঁকে উত্তেজিত না হয়ে শান্ত থাকার আহ্বান জানান তিনি।

বুধবার জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়াম সদস্য সহ সকল পদ থেকে মসিউর রহমান রাঙ্গাঁকে অব্যাহতি দেওয়া হয়। জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের দলীয় গঠনতন্ত্র প্রদত্ত ক্ষমতাবলে পার্টির প্রেসিডিয়াম সদস্য সহ সকল পদ-পদবি থেকে রাঙ্গাঁকে অব্যাহতি প্রদান করেন।