Joy Jugantor | online newspaper

খেরসনে রাশিয়ার প্রথম সরকার

ডেস্ক রির্পোট

প্রকাশিত: ১৫:৪২, ৬ জুলাই ২০২২

খেরসনে রাশিয়ার প্রথম সরকার

ফাইল ছবি ।

লুহানস্ক দখলের পর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে সোমবার থেকেই দনবাসের বাকি কয়েকটি অঞ্চলে হামলা জোরদার করেছে রাশিয়া।

মঙ্গলবার দফায় দফায় রকেট হামলা চালিয়েছে দোনেস্কের স্লোভানিয়াস্ক শহরে। একই দিনে দক্ষিণ ইউক্রেনের দখলকৃত খেরসন অঞ্চলে নতুন সরকার চালু করল রাশিয়া।

এদিনই খেরসনের দায়িত্বভার গ্রহণ করেছে নতুন সরকার। স্থানীয় সময় সোমবার সেখানে সরকার গঠন করে মস্কো। বাল্টিক সাগরের তীরবর্তী রুশ ছিটমহল কালিনিনগ্রাদের আঞ্চলিক সরকারের সাবেক ফার্স্ট ডেপুটি চেয়ারম্যান সের্গেই এলিসিভকে (৫১) খেরসনের নবগঠিত সরকারের চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছে।

বার্তা সংস্থা তাস জানিয়েছে, রাশিয়ার আঞ্চলিক সরকারগুলোর পদ-পদবি ও কাঠামোর আদলে খেরসনের আঞ্চলিক প্রশাসন ঢেলে সাজানো হয়েছে।

স্থানীয় অধিবাসী ও রুশ প্রতিনিধিরা নতুন সরকারের বিভিন্ন পদে থাকবেন। খেরসনের আঞ্চলিক সরকারের নাম হবে সুপ্রিম স্টেট অ্যাডমিনিস্ট্রেশন।

গত ২৬ এপ্রিল থেকে খেরসনের আঞ্চলিক প্রশাসনের কার্যক্রম পরিচালনা করছে রুশ সেনাবাহিনীর গঠিত সিভিল-মিলিটারি প্রশাসন (ভিজিএ)।

ইউক্রেনের পার্লামেন্টের সাবেক সদস্য ও খেরসন সিটি কাউন্সিলের সাবেক মেয়র ভ্লাদিমির সালদো ভিজিএ’র প্রধান পদে দায়িত্ব পালন করেছেন।

রাশিয়া ও ইউক্রেনের দ্বৈত নাগরিকত্বধারী ভ্লাদিমির সালদো খেরসন অঞ্চলের গভর্নর পদে বহাল থাকবেন। তার সহকারী ও ভিজিএ’র উপপ্রধান কিরিল স্ত্রিমুসভ খেরসন সুপ্রিম স্টেট অ্যাডমিনিস্ট্রেশনের ডেপুটি চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন।

ইউক্রেন পুনর্গঠনে ৭৫০ বিলিয়ন ডলার প্রয়োজন -জেলেনস্কি : বিধ্বস্ত ইউক্রেন পুনর্গঠনে ৭৫০ বিলিয়ন মার্কিন ডলারের প্রয়োজন হবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সোমবার সুইজারল্যান্ডে একটি আন্তর্জাতিক কনফারেন্সে ভিডিও কনফারেন্সে দেওয়া ভাষণে জেলেনস্কি এসব কথা বলেন।

ভিডিও কনফারেন্সে দেওয়া ভাষণে তিনি আরও বলেছেন, গত ২৪ ফেব্রুয়ারি থেকে হামলা চালিয়ে রাশিয়া পাহাড়সম ক্ষতি করেছে। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন পুনর্গঠনে সাড়ে সাতশ ডলার প্রয়োজন হবে।

তিনি বলেন, রাশিয়া ইউক্রেনের যে ক্ষতি করেছে, তা পুনর্নির্মাণ ইউক্রেনের একার পক্ষে সম্ভব নয়। তাই গণতান্ত্রিক দেশগুলোকে সহযোগিতা করার জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

জেলেনস্কি বলেন, রক্তক্ষয়ী যুদ্ধের জন্য রাশিয়ার কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করতে হবে। তাদের জবাবদিহি করতে হবে।