Joy Jugantor | online newspaper

বগুড়ায় দ্রব্যমূল্যে বৃদ্ধির প্রতিবাদে পথসভা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩২, ১৮ অক্টোবর ২০২১

আপডেট: ১৩:৩৩, ১৮ অক্টোবর ২০২১

বগুড়ায় দ্রব্যমূল্যে বৃদ্ধির প্রতিবাদে পথসভা

রোববার বিকেলে শহরের সাতমাথা এবং চেলোপাড়া এলাকায় এই পথসভা হয়

‘দাম কমাও, জান বাঁচাও’ দাবিতে বগুড়ায় বিক্ষোভ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) জেলা কমিটি। গতকাল রোববার বিকেলে শহরের সাতমাথা এবং চেলোপাড়া এলাকায় এই পথসভা হয়। 

কেন্দ্রীয় কমিটির সপ্তাহব্যাপি (১৬-২২) অক্টোবর ২০২১ বিক্ষোভ সমাবেশ কর্মসূচির অংশ হিসেবে সিপিবির বগুড়া জেলা কমিটি এই কর্মসূচির আয়োজন করে। 

পথসভায় নেতারা বলেন, সকল প্রকার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম আকাশচুম্বী। অসৎ ব্যবসায়ি সিন্ডিকেটের মাধ্যমে জিনিস পত্রের দাম প্রতিনিয়ত বাড়িয়ে দিয়ে মানুষের পকেট কেটে শতশত কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।মধ্যবিত্য, নিম্নমধ্যবিত্ত, স্বল্প আয়ের মানুষ এবং হত দরিদ্র জনগোষ্ঠী দিশেহারা হয়ে পরেছে। 

করোনা মহামারীতে আড়াই কোটি মানুষ কর্মচ্যুত হয়েছে এবং ব্যাপক সংখ্যাক জনগোষ্ঠীর আয় ও রোজগার কমে গেছে ৭৭ শতাংশ মানুষ প্রয়োজনীয় প্রোটিন থেকে বঞ্চিত। কয়েক কোটি মানুষ দারিদ্র্য সীমার নিচে বসবাস করছে। এমন পরিস্থিতিতে দ্রব্যমূল্য বৃদ্ধি বোঝার উপর শাকের আঁটির মতো অবস্থা। সরকার নিরব এবং নির্লিপ্ত। সরকারের এই নির্লিপ্ততার কারনে সিন্ডিকেটরা সরকারের কোনো কথায় কর্ণপাত করছেনা। তারা বেপরোয়া ভূমিকা পালন করছে। 

সিপিবি নেতারা আরও বলেন, অবিলম্বে সরকারকে দাম কমানোর উদ্যোগ এবং কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। কালোবাজারি মুনাফাখোর, মজুতদারদের গ্রেফতার করতে হবে। দ্রব্যমুল্যের  দাম কমানোর জন্য বাধ্য করতে হবে, টিসিবির কার্যক্রম বাড়াতে হবে, গ্রাম এবং শহরের গরীব মানুষের মধ্যে রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। 

এ সময় পথসভায় কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে পুজামন্ডপে হামলা সনাতন ধর্মাবলম্বী সম্প্রদায়ের ব্যবসাকেন্দ্র এবং বাড়িতে হামলাকারীদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানান তারা।  

পথসভায় বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড জিন্নাতুল ইসলাম জিন্নাহ, সাধারণ সম্পাদক কমরেড আমিনুল ফরিদ, হাসান আলী শেখ, বীর মুক্তিযোদ্ধা কমরেড সন্তোষ কুমার পাল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া জেলা কমিটির সাবেক সভাপতি হাফিজ আহমেদ। মতিয়ার রহমান, ফজলুল হক, শাহনিয়াজ কবির খান পাপ্পু, আবু বাসার চঞ্চল, সুলতান আহমেদ, সাদ্দাম হোসেন, সোহানুর রহমান সোহান।