Joy Jugantor | online newspaper

ধানের ডগার শিশির বিন্দুতে শীতের আগমনের আভাস 

অদ্বৈত কুমার আকাশ

প্রকাশিত: ২২:০২, ৯ অক্টোবর ২০২২

ধানের ডগার শিশির বিন্দুতে শীতের আগমনের আভাস 

বগুড়ার নন্দীগ্রামে সকালে দেখা মিলে এমন দৃশ্য।

ঋতু বৈচিত্রে প্রকৃতিতে এখন বর্ষা পেরিয়ে শরৎ চলমান। স্নিগ্ধতার এ শরৎকালকে বলা হয় ঋতুর রানী। বাংলা পঞ্জিকা অনুয়ায়ী আজ রবিবার ২২শে আশ্বিন। সেই অনুয়ায়ী শরতের দ্বিতীয় মাসের শেষদিক। এরপর হেমন্তের দুই মাস পর শুরু হবে শীতকাল। 

বগুড়ার নন্দীগ্রামে এরই মধ্যে সকাল-সন্ধ্যায় ধান, ঘাস ও লতাপাতার কচি ডগার শিশির বিন্দু জানান দিচ্ছে শীত আসন্ন। ইতোমধ্যে মর্ত্যলোক থেকে বিদায় নিয়েছে দেবীদুর্গা। এখন সূর্য পূর্বদিকে লাল আভা দৃষ্টিগোচর হওয়ার পর হালকা হিমেল হাওয়া বয়ে যাচ্ছে। আবার ভোরবেলা পড়তে শুরু করেছে হালকা কুয়াশা। 

তবে এখনও দিনের বেলায় সূর্য বেশ উত্তাপ ছড়াচ্ছে। আবার মাঝে মধ্যে দেখা মিলছে হালকা বৃষ্টির। এই বৃষ্টি যেন প্রকৃতিতে ডেকে আনছে শীত। 

নন্দীগ্রাম সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী আজম বলেন, ষড়ঋতুর এই দেশে পৌষ ও মাঘ শীতকাল হলেও কোন কোন বছর শরৎ-হেমন্তেই শীত শুরু হয়। একটি কথার প্রচলন আছে আশ্বিন গা করে শিনশিন। এখন মধ্যরাত থেকে একটু একটু শীত অনুভুত হচ্ছে।

আবহাওয়ার এ তারতম্য নিয়ে নন্দীগ্রাম উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. তোফাজ্জল হোসেন মন্ডল বলেন, ঠান্ডা-গরম আবহাওয়ার কারণে জ্বর, সর্দি, নিউমোনিয়াসহ নানা ধরনের রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। তাই এসময় সকলকে সতর্ক থাকতে হবে। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে বাড়তি যত্ন নিতে হবে।