Joy Jugantor | online newspaper

নিম্নচাপে পড়ছে বাংলাদেশ-ভারতের উপকূল

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:০৪, ১৮ আগস্ট ২০২২

নিম্নচাপে পড়ছে বাংলাদেশ-ভারতের উপকূল

ছবি- ইন্টারনেট

গরমে জ্বলছে দেশের চার বিভাগ ও দুটি জেলা। এসব এলাকার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের আবহাওয়ায় জলীয়বাষ্পের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় দেশব্যাপী এমন তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। অন্যদিকে সাগরে নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। এ কারণে উপকূলে ৩ নম্বর সতর্ক সংকেত দেওয়া হয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক এ তথ্য জানান।

তিনি ঢাকা পোস্টকে বলেন, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ তৈরি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালা সৃষ্টি হতে পারে। ফলে সমুদ্রবন্দর উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পাবে। এ ঝোড়ো হাওয়ার গতিবেগ হতে পারে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার।

আবুল কালাম মল্লিক বলেন, ঝোড়ো হাওয়ার ফলে চট্টগ্রাম, কক্সবাজার ও মংলা এবং পায়রা সমুদ্রবন্দরকে স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এজন্য উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগর থেকে ছেড়ে যাওয়া সব মাছ ধরার ট্রলার ও নৌকাকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আপাতত এটা ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা নেই। তবে লঘুচাপটি আরও শক্তিশালী হতে পারে। এটা সর্বোচ্চ নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা আছে। বাংলাদেশ এবং ভারত উপকূলে এর প্রভাব থাকবে। পরশু নাগাদ নিম্নচাপটি উপকূলে উঠতে পারে।

এই আবহাওয়াবিদ বলেন, গোপালগঞ্জ ও মানিকগঞ্জ জেলাসহ ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে। এর ফলে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।