Joy Jugantor | online newspaper

বগুড়ায় বন্যপ্রানী দিবস উদযাপন

প্রকৃতি রক্ষায় প্রয়োজন গণ সচেতনতা ও সামাজিক আন্দোলন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:০৫, ৩ মার্চ ২০২২

আপডেট: ১১:২৯, ৩ মার্চ ২০২২

প্রকৃতি রক্ষায় প্রয়োজন গণ সচেতনতা ও সামাজিক আন্দোলন

সরকারি আজিজুল হক কলেজে বৃহস্পতিবার সকালে শোভাযাত্রা বের করা হয়।

‘বিপন্ন বন্যপ্রাণী রক্ষা করি, প্রতিবেশ পুনঃরুদ্ধারে এগিয়ে আসি’ এই প্রতিপাদ্যে বগুড়ায় বিশ্ব বন্যপ্রাণী দিবস উদযাপন হয়েছে। সরকারি আজিজুল হক কলেজে বৃহস্পতিবার সকালে এ উপলক্ষে বর্নাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। 

শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘টিম ফর এনার্জি এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ (তীর)’ সরকারি আজিজুল হক কলেজ ও ‘বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ)’ যৌথ উদ্যোগে এই আয়োজন করে। 

পরে আলোচনায় শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি দেশের বন্যপ্রাণী ও পরিবেশ সম্পর্কে সচেতন করার গুরুত্বারোপ করে। আলোচকরা জানান, ভূ-প্রকৃতিগত অবস্থানের কারণে বাংলাদেশ একটি জীববৈচিত্র্য সমৃদ্ধ দেশ। কিন্তু

বিভিন্ন সময়ে মানুষের অসচেতনতা, বন-জঙ্গল নিধন, বন্যপ্রাণী বানিজ্য ইত্যাদি নানা কর্মকাণ্ডের কারণে বর্তমানে হারিয়ে যেতে বসেছে বিপুর সংখ্যক বন্য পরিবেশ ও বন্যপ্রাণী। ফলে প্রাকৃতিক ভারসাম্য আজ হুমকির মুখে। মানুষের মাঝে জন সচেতনতা ও জন সম্পৃক্ততা বৃদ্ধিতে তীর- সরকারি আজিজুল হক কলেজের সদস্যরা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত পরিবেশবাদী সংগঠন তীরের কার্যক্রমকে দেশের অন্য সকলের জন্য রোল মডেল হিসেবে উল্লেখ করেন বক্তারা। 

আলোচকরা আরও জানান, দেশ ও জাতির ভবিষ্যতের কথা চিন্তা করে পরিবেশ. জীববৈচিত্র্য ও বন্যপ্রাণী সংরক্ষণে তাদের আবাসস্থল, চারণক্ষেত্র সংরক্ষণে, প্রাকৃতিক সম্পদ বন সংরক্ষণে এবং পলিথিন ব্যবহার নিরুৎসাহিত কারণে এখনই প্রয়োজন গণ সচেতনতা সৃষ্টি ও সামাজিক আন্দোলন।

এ সময় বিবিসিএফের সভাপতি ও সরকারি আজিজুল হক কলেজের প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস এম ইকবাল বলেন, দেশের পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণে সর্ববৃহৎ জোটভূক্ত বিবিসিএফ দেশের শতাধিক সংগঠনের সম্বন্বয়য়ে গঠিত। এদের মধ্যে অন্যতম অংশীদ্বার ‘তীর’। বন্যপ্রাণী সংরক্ষণে তীর সরকারি আজিজুল হক কলেজ কেন্দ্রিক হয়েও দেশের বিভিন্ন স্থানে মাঠ পর্যায়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশের পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণে বগুড়াসহ সারা দেশে মাঠ পর্যায় কাজ করা ব্যক্তিত্ব ও সংগঠনগুলোকে নিয়ে আমরা বিবিসিএফ একযোগে কাজ করছি যা দেশের বন্যপ্রাণী সংরক্ষণে ও প্রত্যন্ত অঞ্চলে জন সচেতনতা সৃষ্টিতে সরকারের পাশাপাশি বিরাট ভূমিকা রাখছে।

তীরের সভাপতি মো. রাকিবুল আলম বলেন, তীরের সদস্যরা পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষায় নিরলসভাবে  কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় গত করোনা মহামারির সময়েও দেশের বিভিন্ন প্রান্তে শতাধিক বন্যপ্রাণী উদ্ধার পরিচর্যা ও প্রকৃতিতে ফিরিয়ে দিতে ভূমিকা রাখতে পেরেছে সংগঠনটি। এসব কাজে ‘তীর গাইবান্ধা সরকারি কলেজ শাখা’ ও ‘তীর বিহার আঞ্চলিক কমিটি’ এর সদস্যরাও প্রত্যক্ষ ও পরোক্ষ ভূমিকা রেখেছেন। 

আলোচনা সভায় কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ শাজাহান আলী, উপাধ্যক্ষ প্রফেসর খৈয়াম কাদের, বিভিন্ন বিভাগের শিক্ষকমন্ডলী, বিবিসিএফের প্রতিনিধি, শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন তীরের উপদেষ্টা ও সদস্যরা উপস্থিত ছিলেন।