Joy Jugantor | online newspaper

বগুড়ার শেরপুরে ৩ হাজার তালবীজ রোপণ

শেরপুর (বগুড়া) প্রতিনিধি

প্রকাশিত: ১৯:১৮, ৪ অক্টোবর ২০২১

বগুড়ার শেরপুরে ৩ হাজার তালবীজ রোপণ

গুয়াগাছী গ্রামের ইমরুল হাসান কাজল নিজ গ্রামের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া স্বেচ্ছাসেবী।

পরিবেশের ভারসাম্য রক্ষা, মাটির ক্ষয় রোধ, বজ্রপাতের হাত থেকে রক্ষা ও নির্মল বাতাস নিশ্চিত করার জন্য বগুড়া শেরপুর উপজেলায় তাল গাছের বীজ রোপণ করা হয়েছে।  

গত ১৫ দিন ধরে তিন হাজারের বেশিতালগাছের বীজ রোপন করেছে উপজেলার গুয়াগাছী গ্রামের একদল সচেতন নাগরিক। এ কর্মসূচিতে গ্রামের দুটি শিক্ষা প্রতিষ্ঠান ও দুটি মসজিদ প্রাঙ্গনসহ গ্রামের ভিতরের প্রায় ৭ কিলোমিটার রাস্তার দুধারে এ বীজ রোপণ করা হয়।

এলাকাবাসী সূত্রে যায়, উপজেলার গুয়াগাছী গ্রামের ইমরুল হাসান কাজল নিজ গ্রামের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রদের সাথে নিয়ে গ্রামের ভিতরের প্রায় সাত কিলোমিটার রাস্তা, দুটি শিক্ষা প্রতিষ্ঠান ও দুটি মসজিদ প্রাঙ্গনে তিন হাজারের অধিক তালগাছের বীজ রোপন করেছেন। 

জানতে চাইলে ইমরুল কাজল বলেন, এই বীজ রোপনের মাধ্যমে প্রকৃতির ভারসাম্য রক্ষা, মাটির ক্ষয় রোধ, বজ্রপাতের হাত থেকে রক্ষা ও নির্মল বাতাসের মাধ্যমে এলাকাবাসীর অক্সিজেন গ্রহণের কথা চিন্তা করে এই বীজ রোপন করা হয়েছে।

তিনি আরো জানান, গ্রামের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া ৩০ জনের একটি স্বেচ্ছাসেবী দল নিয়ে প্রায় পনের দিন ধরে বিভিন্ন গ্রাম থেকে তালের বীজ সংগ্রহ করে সেগুলো রোপন করা হয়েছে। 

স্বেচ্ছাসেবীদের মধ্যে রয়েছে, কেএম রবিউল ইসলাম, মেহেদি মিনহাজ, মোহাব্বত আলী খান, সোহাগ বাবু, সিহাব হোসেন, পাভেল শেখ, রিফাত খান, সোহাগ আহম্মেদ রতন, শাহ আলম সিদ্দিকী প্রমুখ।