Joy Jugantor | online newspaper

ঢাকার আকাশে মৌসুমি বায়ু, বাড়বে বৃষ্টি

প্রকাশিত: ১৫:২০, ৯ জুন ২০২১

ঢাকার আকাশে মৌসুমি বায়ু, বাড়বে বৃষ্টি

মৌসুমী বায়ুর প্রভাবে থেকে থেকে বৃষ্টি হচ্ছে ঢাকায়।

সারা দেশে এখনও পুরোপুরি না থাকলেও রাজধানী ঢেকে গেছে মৌসুমি বায়ুতে। ফলে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার ভোর থেকেই ঢাকার আকাশ মেঘে ঢাকা যায়। কোথাও কোথাও থেকে থেকে বৃষ্টি হচ্ছে। মৌসুমি বায়ুর প্রভাবে এই ধারা ধীরে ধীরে আরও বাড়বে বলে জানালেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক।

তিনি বলেন, দেশের তিনটি বিভাগে এখনও মৌসুমি বায়ুর প্রভাব পড়েনি। সেগুলো হলো খুলনা, বরিশাল ও রংপুর। তবে রাজধানীতে এখন মৌসুমি বায়ু বিরাজ করছে। ফলে দিনে ও রাতে বৃষ্টি হবে। দুই দিন পর বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে।

কয়েক দিন ধরেই রাজধানীতে বৃষ্টির দেখা মিলেছে। সঙ্গে রয়েছে দমকা হাওয়া ও বজ্রপাত। ওই বৃষ্টি পুবালি ও পশ্চিমা বায়ুর সংমিশ্রণে হয়েছিল। তখনও মৌসুমি বায়ু রাজধানীর আকাশে প্রবেশ করেনি। আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছিল ৮ জুনের পর নগরে এই বায়ুর প্রবেশ হবে৷ আস্তে আস্তে তা সারা দেশে ছড়িয়ে পড়বে।

গত সপ্তাহে বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত দেখে রাজধানীবাসী। ৮৫ মিলিমিটার বৃষ্টিতে ডুবে যায় নগরের অনেক এলাকা৷ ভোগান্তিতে পড়ে মানুষ।

এরপর থেকে বৃষ্টির পরিমাণ বেড়েই চলছে। গত শনিবার ১১১ মিলিমিটার বৃষ্টি হয় ঢাকায়। সামনের দিনগুলোতে বৃষ্টির পরিমাণ কেবল বাড়ার পালা বলে জানালেন আবহাওয়াবিদ ওমর ফারুক।

‘এবার আমরা স্বাভাবিক বৃষ্টিপাতের আশা করছি। সেটি গড়ে ৪৩৫ মিলিমিটার পর্যন্ত হতে পারে। এখন থেকে প্রতিদিন বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। সেই সঙ্গে থাকবে দমকা হাওয়া ও বজ্রপাত। এটি বর্ষাকালের স্বাভাবিক বিষয়।’

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হতে পারে। দেশের অবশিষ্টাংশে মৌসুমি বায়ু আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে। মৌসুমি বায়ু দেশের পূর্বাঞ্চলের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে এটি মাঝারি অবস্থায় বিরাজ করছে।

দেশের আকাশে মৌসুমি বায়ু থাকলেও তাপমাত্রার খুব কমছে না। গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াস ও তেঁতুলিয়াতে সর্বনিম্ন ২৩ ডিগ্রি সেলসিয়াস।

এ সময় তেঁতুলিয়াতে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ১১১ মিলিমিটার রেকর্ড করা হয়। ঢাকায় গত ২৪ ঘণ্টায় ১০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। তাপমাত্রায় সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় সমান থাকতে পারে।


Warning: Unknown: write failed: Disk quota exceeded (122) in Unknown on line 0

Warning: Unknown: Failed to write session data (files). Please verify that the current setting of session.save_path is correct (/var/cpanel/php/sessions/ea-php72) in Unknown on line 0