Joy Jugantor | online newspaper

মে মাসে ঘূর্ণিঝড়ের আভাস

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৬:২৬, ৩ মে ২০২১

মে মাসে ঘূর্ণিঝড়ের আভাস

প্রতীকী ছবি।

এপ্রিলে দেশে রেকর্ড পরিমাণ কম বৃষ্টিপাতের পাশাপাশি সাত বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে। মাসটিতে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে ৭৯ শতাংশ। মে মাসেও কম বৃষ্টিপাতের আভাস রয়েছে। আবার একই মাসে ঘূর্ণিঝড়ের আভাসও রয়েছে। এপ্রিল মাসের আবহাওয়া পর্যালোচনা এবং আবহাওয়া অধিদফতর দীর্ঘমেয়াদি এক পূর্বাভাস থেকে এমন তথ্য জানা গেছে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ স্বাক্ষরিত একটি প্রতিবেদন কৃষি মন্ত্রণালয়ে এবং অনুলিপি দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব দফতরে পাঠানো হয়েছে।

সেই প্রতিবেদনে বলা হয়েছে- এপ্রিলে আবহাওয়ার বিভিন্ন তথ্য ও উপাত্ত পর্যালোচনাকালে পরিলক্ষিত হয় যে, সারাদেশে স্বাভাবিক অপেক্ষা কম (-৭৯ শতাংশ) বৃষ্টিপাত হয়েছে। পশ্চিমা ও পূবালী লঘুচাপের প্রভাব কম থাকায় স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে। পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বায়ু প্রবাহের সংযোগে এবং বায়ুমণ্ডলের নিম্নস্তরে জলীয় বাষ্পের যোগান বাড়ায় ৪, ৮, ১৬, ২১ ও ৩০ এপ্রিল সময়ে দমকা/ঝড়ো হাওয়া এবং বিজলী চমকানোসহ সিলেট, চট্টগ্রাম, ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হয়। ২১ এপ্রিল ঢাকায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ৮৩ কিলোমিটার উঠে।

পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় তাপীয় লঘুচাপ অবস্থান করার কারণে ২০ ও ২৫ এপ্রিল রাজশাহী, যশোরে ও কুষ্টিয়াঅঞ্চলে তীব্র তাপ প্রবাহসহ ১-০৪, ১০-১৬, ১৯-২১, ২৩-৩০ এপ্রিল সময়ে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগের অনেক স্থানে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ (৩৬-৪০ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যায়। ২৫ এপ্রিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ওঠেছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাসে বলা হয়েছে- মে মাসে দেশে স্বাভাবিক অপেক্ষা কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে ১-২ টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এছাড়া উত্তর ও মধ্যাঞ্চলে ২-৩ দিন বৃষ্টি ও শিলাবৃষ্টিসহ মাঝারি/তীব্র কালবৈশাখি ঝড় ও দেশের অন্যত্র ৫-৭ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা/ মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

এ মাসে দেশের পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রির উপরে) এবং সারাদেশে ১-২ টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

অন্যদিকে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে ভারী বৃষ্টিপাতের পরিপ্রেক্ষিতে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এ সময় দৈনিক গড় বাষ্পীভবন  ৪ দশমিক ২৫ থেকে ৫ দশমিক ২৫ মিলিমিটার থাকবে। আর গড় উজ্জ্বল সূর্য কিরণকাল ৬ দশমিক ৫ থেকে ৭ দশমিক ৫ ঘণ্টা থাকবে।