Joy Jugantor | online newspaper

বগুড়ায় বেলার ‘গণস্বাক্ষর কর্মসূচি’

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৬:৫১, ২৫ ফেব্রুয়ারি ২০২১

বগুড়ায় বেলার ‘গণস্বাক্ষর কর্মসূচি’

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন বজলুল করিম বাহার। ছবি- জয়যুগান্তর

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) আয়োজনে বগুড়া শহরের শেরপুর রোডে ‘পরিবেশের জন্য ক্ষতিকর ইউক্যালিপটাস বৃক্ষ রোপণ বন্ধের দাবিতে’ এক ‘গণস্বাক্ষর কর্মসূচি’ উদ্বোধন করা হয়। গণস্বাক্ষর কর্মসূচি উদ্বোধন করেন বগুড়ার কৃতিসন্তান প্রবন্ধকার এবং বিশিষ্ট শিক্ষাবিদ জনাব বজলুল করিম বাহার।

কর্মসূচি উদ্বোধন করে বজলুল করিম বাহার বলেন, আমাদের দেশে নিম, বাবলা, তাল, নারিকেল, কড়াইসহ অনেক ধরণের দেশি প্রজাতির বৃক্ষ থাকা সত্বেও আমরা বিদেশি প্রজাতির দিকে ঝুঁকে পড়ছি। এমনই এক ভিনদেশি প্রজাতির বৃক্ষ হলো ‘ইউক্যালিপটাস’। দেশের উত্তরাঞ্চলে যে হারে ইউক্যালিপটাস গাছ লাগানো হচ্ছে তাতে ভূগর্ভস্থ পানির স্তরে এর প্রভাব পড়বে এবং এ অঞ্চলের মরুকরণ প্রক্রিয়া ত্বরান্বিত হওয়ার আশংকা রয়েছে। অথচ ২০০৮ সালের দিকে এই গাছের উৎপাদন এবং বিপননে সরকার বিধি-নিষেধ আরোপ করেছিল। 

তিনি আরও বলেন, আমাদের প্রকৃতি ও প্রাণের অস্তিত্ব রক্ষায় এ ধরণের বিদেশি প্রজাতির বৃক্ষ রোপণ বন্ধ করা দরকার। একই সাথে দেশি প্রজাতির বৃক্ষ রোপণের মাধ্যমে জীববৈচিত্র এবং প্রকৃতি, পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় সকলকে একসাথে কাজ করতে হবে।

অনুষ্ঠান আরও উপস্থি ছিলেন ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের উত্তরাঞ্চলীয় প্রধান হাসিবুর রহমান বিলু, বগুড়া পরিবেশ আন্দোলনের সাধারণ জিয়াউর রহমানসহ আরও অনেকে।