Joy Jugantor | online newspaper

বগুড়ায় উদ্ধার

ঈগল ও বনবিড়ালের ঠিকানা রাজশাহীতে 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:২৬, ১২ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৮:৩০, ১২ ফেব্রুয়ারি ২০২১

ঈগল ও বনবিড়ালের ঠিকানা রাজশাহীতে 

গতকাল বৃহস্পতিবার ঈগল ও বনবিড়লটিকে রাজশাহী বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়।

বগুড়ায় গুলিতে আহতাবস্থায় উদ্ধার হওয়া কুড়া ঈগলকে সুস্থ করে রাজশাহী বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেল তিনটার দিকে ঈগলটিকে পাঠানো হয়। এ সময় শেরপুর উপজেলা থেকে উদ্ধার হওয়া একটি বনবিড়ালও হস্তান্তর করা হয়। 

বৃহস্পতিবার বিকেলে বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবিরের হাতে ঈগল ও বনবিড়ালটিকে তুলে দেয় শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন তীর। সংগঠনের কর্মী সাব্বির আহমেদ সাকিল বিষয়টি জানান। 

সংগঠন সূত্রে জানা যায়, গত ৪ জানুয়ারি কাহালু উপজেলার দরগাহাট এলাকায় এয়ারগানের গুলিতে আহত মেটে মাথা কুড়া ঈগল আহত হয়। পরে পাখিটিকে আহতাবস্থায় ফটোগ্রাফার তৌহিদ পারভেজ বিপ্লবের সহযোগিতায় উদ্ধার করে তীর। 

এরপর বন বিভাগের পরামর্শানুযায়ী সাব্বির আহমেদ সাকিল ঈগলটির পরিচর্যা শুর করেন। দীর্ঘ ৩৭ দিন পরিচর্যার পর পাখিটি সুস্থ হয়। 
এ ছাড়া গত ২ ফেব্রুয়ারি জেলার শেরপুর উপজেলার সোহাগ রায় সাগর একটি বন বিড়াল উদ্ধার করেন। বিড়ালটিও এ কয়দিন অসুস্থ ছিল। এখন মোটামুটি সুস্থ হওয়ায় তাকেও হস্তান্তর করা হয়। 

হস্তান্তরের সময় আরও উপস্থিত ছিলেন বায়োডাইভারসিটি কনজারভেশন অফিসার রাহাত হোসেন, তীরের সাবেক সভাপতি ও আইইউসিএনের উত্তরবঙ্গের শকুন কনসালটেন্ট মিজানুর রহমান।