Joy Jugantor | online newspaper

এ মাসেই শিলাবৃষ্টি ও বজ্রসহ ঝড়ের শঙ্কা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:১৩, ৩ ফেব্রুয়ারি ২০২১

এ মাসেই শিলাবৃষ্টি ও বজ্রসহ ঝড়ের শঙ্কা

ফাইল ছবি

এবারের শীত মৌসুমের সবচেয়ে কম তাপমাত্রা ছিল গত দুই দিন। তবে ধীরে ধীরে তাপমাত্রা বাড়ছে। শীত আরও কিছুদিন থাকলেও এটাই এই মৌসুমের শেষ শৈত্যপ্রবাহ। এদিকে চলতি মাসের শেষে শিলাবৃষ্টি ও বজ্রসহ ঝড়ের কথা জানানো হয়েছে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে। এ মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হলেও আগাম ঝড়ের আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ফেব্রুয়ারি মাসের শুরুটা শীতকাল হলেও শেষটুকু বসন্তে গিয়ে পড়ে। আর মার্চ মাস থেকেই কালবৈশাখী ঝড় ও বৃষ্টি শুরু হয়ে যায়। এই কারণে এই মাসের শেষদিকে আমরা বৃষ্টি, শিলাবৃষ্টি ও বজ্রঝড়ের পূর্বাভাস দিয়েছি।

তিনি আরও জানান, এই সপ্তাহের পর দেশের আর কোথাও শৈত্যপ্রবাহ থাকবে না। বাড়তে শুরু করবে তাপমাত্রা। 

এদিকে গত দুই দিনের তুলনায় আজ বুধবার তাপমাত্রা বেশ কিছুটা বাড়লেও এখনও অনেক এলাকায় বইছে শৈত্যপ্রবাহ।  আগামীকাল বৃহস্পতিবার তাপমাত্রা আরও বেড়ে শৈত্যপ্রবাহের এলাকা কমে আসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, ফেব্রুয়ারি মাসে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টির সম্ভাবনা আছে। তবে মাসের শেষ দিকে এক থেকে দুই দিন শিলাবৃষ্টি এবং বজ্র চমকানোসহ ঝড় হতে পারে। মাসের প্রথম দিকে উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলেও পূর্বাভাসে উল্লেখ করা হয়। একই সময়ে নদী অববাহিকাসহ অন্য এলাকায় মাঝারি ধরনের কুয়াশা থাকার সম্ভাবনা আছে।

এদিকে আজ বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৬ দশমিক ৮, যা গতকাল মঙ্গলবার ছিল চুয়াডাঙ্গায় ৬ দশমিক ৪। এর আগের দিন সোমবার ছিল শ্রীমঙ্গলে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ তাপমাত্রা ৩ ডিগ্রি বেড়ে ১৪ দশমিক ১, গতকাল ছিল  ১১ দশমিক ৭; ময়মনসিংহে আজ ২ ডিগ্রি বেড়ে ১২ দশমিক ৪, গতকাল ছিল ১০; চট্টগ্রামেও ২ ডিগ্রি বেড়ে আজ ১৩, ছিল ১১ দশমিক ২; সিলেটে ২ ডিগ্রি বেড়ে আজ ১৩ দশমিক ২, ছিল ১১; রাজশাহীতে আজ ১ ডিগ্রি বেড়ে ৭ দশমিক ৫, ছিল ৬ দশমিক ৯; রংপুরে ১ ডিগ্রি বেড়ে আজ ১০ দশমিক ২, ছিল ৯;  খুলনায় একই আছে ১০ দশমিক ৫ এবং বরিশালে আজ ১ ডিগ্রি বেড়ে ৯ দশমিক ৫, গতকাল ছিল ৮ ডিগ্রি সেলসিয়াস। 

আজ রাজশাহী ও রংপুর বিভাগসহ সাতক্ষীরা,  যশোর,  কুষ্টিয়া,  বরিশাল,  ভোলা, টাঙ্গাইল,  গোপালগঞ্জ,  সীতাকুণ্ড ও শ্রীমঙ্গল  অঞ্চলগুলোর ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।  অন্যদিকে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।