Joy Jugantor | online newspaper

বগুড়ায় ছড়ায় ছড়ায় বর্ষাবরণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৫১, ২৯ জুন ২০২২

বগুড়ায় ছড়ায় ছড়ায় বর্ষাবরণ

ছড়ায় ছড়ায় বর্ষাবরণ অনুষ্ঠানে অতিথিরা বক্তব্য দিচ্ছেন।

বগুড়ায় শিশু কিশোরদের নিয়ে ‘ছড়ায় ছড়ায় বর্ষাবরণ’ হয়েছে। মঙ্গলবার শহরের মফিজ পাগলার মোড়ে যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে শিশু-কিশোর সাহিত্য সংগঠন কুঁড়ি ও বগুড়া শিশু নাট্যদল। 

বর্ষার ছড়াপাঠ অনুষ্ঠানে বগুড়া ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৬ জন শিশু-কিশোর স্বরচিত ছড়াপাঠ করে। এরপর স্বরচিত বর্ষার ছড়াপাঠ অনুষ্ঠানের অংশগ্রহণকারী সকল ছড়াকারের হাতে শুভেচ্ছা পুরস্কার তুলে দেন। অতঃপর শিশু-কিশোর ছড়া লেখায় আগ্রহী করে তুলতে স্বরচিত ছড়া পাঠ করে শুনান কবি খৈয়াম কাদের, ছড়াকার রতন খান,, কবি পলাশ খন্দকার, কবি সেলিম রেজা কাজল ও কবি এইচ আলিম। 

পুরস্কার প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুঁড়ি ও বগুড়া শিশু নাট্যদলের উপদেষ্টা জিএম সাকলায়েন বিটুল। এতে আমন্ত্রিত অতিথি ছিলেন সরকারি আজিজুল হক কলেজ বগুড়ার সাবেক অধ্যক্ষ প্রফেসর মোঃ সামস-উল আলম জয়, কবি শোয়েব শাহরিয়ার ও কবি খৈয়াম কাদের। 

এ সময় বক্তারা বলেন, শিশু-কিশোরদের লেখাপড়ার পাশাপাশি সাহিত্য চর্চায় উদ্বুদ্ধ করতে হবে। সাহিত্য চর্চার মাধ্যমে আজকের শিশু-কিশোরেরা আগামিদিনে বাংলা সাহিত্যের  লেখক-কবি হিসেবে আত্মপ্রকাশ কররে। তারা আরো বলেন, শিশু-কিশোরদের শুধু লেখাপড়ায় শিক্ষায় শিক্ষিত করা সম্ভব নয়, এর জন্য সাহিত্য ও সাংস্কৃতিক চর্চা সম্পৃক্ত করা জরুরি। আর এ কাজে সবচেয়ে বেশি অবদান রাখতে পারেন অভিভাবক ও শিক্ষকেরা। 

এতে আরো উপস্থিত ছিলেন, দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য শংকর, বগুড়া ইয়ূথ কয়্যারের সভাপতি আতিকুর রহমান মিঠু, ইউনিক পাবলিক স্কুলের চেয়ারম্যান তমছের আলী আকন্দ, কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজ, বগুড়ার প্রধান শিক্ষক আল মামুন সরদর, টিএমএসএস-এর নির্বাহী পরিচলাক প্রফেসর ড. হোসনে-আরা বেগম-এর একান্ত সচিব ফারজানা শওকত, সংশপ্তক থিয়েটারের সভাপতি আব্দুল্লাহেল কাফি তারা ও বগুড়া ওয়াই এমসিএ পাবলিক স্কুল এন্ড কলেজ, বগুড়ার শিক্ষক আবেদা আশরাফ ও কুঁড়ি’র যুগ্ম-সম্পাদক জিললুর রহমান শামীম।

অনুষ্ঠান সঞ্চালনা করেন কুঁড়ি’র সাধারণ সম্পাদক ও বগুড়া শিশু নাট্যদলের পরিচালক আব্দুল খালেক। শেষে জ্যৈষ্ঠের সুস্বাদু মৌসুমী ফল দিয়ে অনুষ্ঠানের সকলকে আপ্যায়ন করা হয়।