Joy Jugantor | online newspaper

জন্মদিনের শুভেচ্ছা কবি হেলাল হাফিজ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:০১, ৭ অক্টোবর ২০২১

আপডেট: ১৩:১২, ৭ অক্টোবর ২০২১

জন্মদিনের শুভেচ্ছা কবি হেলাল হাফিজ

সংগৃহীত ছবি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ১৯৬৯ সালে রচনা করেন ‘নিষিদ্ধ সম্পাদকীয়’ কবিতাটি।  কবিতার প্রথম লাইন ‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়, এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’।

গণঅভ্যুত্থানের সময় এই একটি কবিতা তাকে রাতারাতি খ্যাতিমান করে তোলে। সে সময় বিশ্ববিদ্যালয়ের দেয়ালে দেয়ালে চিকামারা থাকতো এ কথাগুলো। বলা হচ্ছে বাংলা সাহিত্যের দ্রোহ ও প্রেমের কবি হেলাল হাফিজের কথা। 

আজ কবি হেলাল হাফিজের ৭৪তম জন্মদিন আজ। ১৯৪৮ সালে নেত্রকোনায় জন্মগ্রহণ করেন তিনি। নেত্রকোনা শহরে কেটেছে কবির শৈশব, কৈশোর ও প্রথম যৌবন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ছাত্র তিনি। 

পরবর্তীতে ১৯৮৬ সালে প্রকাশিত হয় প্রথম কাব্যগ্রন্থ ‘যে জলে আগুন জ্বলে’। প্রথম কাব্যগ্রন্থেই এনে দেয় সীমাহীন পরিচিতি ও ভালোবাসা। এ কাব্যগ্রন্থের ৩৩টি সংস্করণ বের করা হয়। বলা হয়ে থাকে, এ কাব্যগ্রন্থের পরতে পরতে রয়েছে তার প্রেমিকা হেলেনের কথা।

২০১৯ সালের ডিসেম্বরে প্রকাশ হয় ৩৪টি কবিতা নিয়ে তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘বেদনাকে বলেছি কেঁদো না’।

২০১২ সালে আসে তার দ্বিতীয় কাব্যগ্রন্থ “কবিতা একাত্তর”।২০১৪ সালে বাংলা একাডেমি পুরস্কার পান কবি হেলাল হাফিজ।  তিনি সাংবাদিক ও সাহিত্য সম্পাদক হিসাবে বিভিন্ন পত্র-পত্রিকায় কাজ করেছেন। ২০১৩ খ্রিস্টাব্দে তিনি বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন।