Joy Jugantor | online newspaper

গ্রিন টি খাওয়ার সময় এই ৩ ভুল করবেন না

ডেস্ক রির্পোট

প্রকাশিত: ০২:৫৭, ২১ মে ২০২৩

গ্রিন টি খাওয়ার সময় এই ৩ ভুল করবেন না

গ্রিন টি শরীরের জন্য কতটা স্বাস্থ্যকর, তা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। গ্রিন টি-র গুণের শেষ নেই। ওজন কমানো থেকে ত্বকের যত্ন নেওয়া— গ্রিন টি নানা ভাবে শরীরের যত্ন নেয়। ইদানীং গ্রিন টি খাওয়ার প্রবণতা অনেক বেড়ে গিয়েছে। গ্রিন টি খেলে শরীরের কোনও সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু গ্রিন টি খাওয়ার সময় কয়েকটি বিষয় একটু মেনে চলতে হবে। অন্যথায় সমস্যার সম্মুখীন হতে পারে।

পরিমাণ মতো খান

গ্রিন টি শরীরের জন্য স্বাস্থ্যকর মানেই ঘন ঘন সেটি খাবেন, সেটা ঠিক নয়। অতিরিক্ত খেলেই যে বেশি উপকার পাবেন, তা কিন্তু নয়। বরং গ্রিন টি যদি বেশি পরিমাণে খান, তা হলে সমস্যা আরও বেশি। অতিরিক্ত গ্রিন টি খেলে অনিদ্রা, হজমজনিত নানা সমস্যা দেখা দিতে পারে।

সঠিক সময়ে খান

শুধু কফি নয়, গ্রিন টিতেও ক্যাফিন রয়েছে ভরপুর পরিমাণে। ফলে ভুলেও রাতে গ্রিন টি খাবেন না। এর ফলে পেটগরম থেকে অনিদ্রা-সহ নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। একই কারণে রাতে কফি খেতেও বারণ করা হয়।

খালি পেটে নয়

সকালে ঘুম থেকে উঠেই গ্রিন টি-র কাপে চুমুক দেন অনেকেই। এই অভ্যাস কিন্তু আদতে ভুল। কারণ খালি পেটে কখনও গ্রিন টি খেতে নেই। গ্রিন টিতে ট্যানিন থাকে, যা পেটে অ্যাসিড তৈরি করে। ফলে অম্বল, বদহজমের ঝুঁকি থেকে যায়। তাই খালি পেটে ভুলেও গ্রিন টি নয়।