Joy Jugantor | online newspaper

ত্বকের সুরক্ষায় করণীয়

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:১২, ১৪ মার্চ ২০২৩

ত্বকের সুরক্ষায় করণীয়

ছবি সংগৃহীত

ত্বকের সমস্যার অন্যতম কারণের একটি হলো বাইরের ধুলাবালি। কেবল যে বাইরের তা নয়, ঘরের মাঝেও গরম শুরুর এ সময়ে যে ধুলাবালি থাকে তাও ত্বকের জন্য অনেক বেশি ক্ষতিকর। অনেক সময় আমরা ঘরে থেকে ত্বক রুক্ষ, মলিন কিংবা ব্ল্যাক স্পটের কারণ খুঁজে পাই না। তবে ঘরোয়া কিছু টিপস আর প্রতিদিনের ত্বকের যত্নে একটু পরিবর্তন আনলেই ধুলাবালি থেকেও ত্বক সুরক্ষিত থাকবে সঙ্গে ত্বক সুস্থও থাকবে। আর এ বিষয়টি আরও সহজ করে জানিয়েছেন আকাঙ্ক্ষা’স গ্ল্যামার ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক ও অ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ। লিখেছেন-ফারিন সুমাইয়া

ত্বকের সুরক্ষায় প্রথম কাজ ক্লিঞ্জিং। যেহেতু গরম শুরুর এ সময়ে ঘাম হচ্ছে আবার অনেকের সিবাম একটিভ থাকায় প্রচুর তেল বের হয় ত্বক থেকে তাই ত্বক পরিষ্কার রাখা সবচেয়ে বেশি প্রয়োজন। অন্যদিকে ত্বক পরিষ্কারের ক্ষেত্রে দিনে অন্তত একবার ডিপ ক্লিনিং আবশ্যক। আমাদের ত্বক সবচেয়ে সেনসিটিভ হয়ে থাকে। তাই সঠিকভাবে এবং সময় মতো তার যত্ন নিতে হবে। এ ক্ষেত্রে অনেকেই কেবল রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকের যত্ন নিয়ে থাকেন। এ ক্ষেত্রে শুরু করতে হবে দিনের শুরু থেকেই। ওয়েল বেইজড ক্লিনজিং সব ধরনের ত্বকের জন্য উপযোগী। যেহেতু এ ধরনের ক্লিনজিং জোজোবা অয়েল থেকে হয়ে থাকে তাই ত্বকের ক্ষেত্রেও যেমন উপকারী তেমনি লোমকূপের গভীর থেকেও ময়লা দূর করে আনে অল্প সময়ই। এরপর অবশ্যই একটি ভালো ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এছাড়া ত্বকের যত্নের এ ধাপে এর পরই আসে ময়েশ্চারাইজার। সেই ক্ষেত্রে টোনিং করে নিতে হবে ময়েশ্চারাইজার ব্যবহারের আগেভাগে। এ টোনার আপনি চাইলে বাসায় ঘরোয়া সরঞ্জামে কিংবা বাইরে থেকেও ব্র্যান্ড ওয়াজ কিনে আনতে পারেন। অন্যদিকে টোনার এরপর ময়েশ্চারাইজার ব্যবহার অনেকেই ঝামেলা মনে করেন। কিন্তু ত্বকের সঠিক যত্নে এ ধাপটি অনেক বেশি জরুরি। এতে ত্বক লক হয়ে থাকে যাতে করে বাইরের ধুলাবালি ত্বকের ভেতর পর্যন্ত যেতে না পারে। 

এ ক্ষেত্রে ঘরোয়াভাবে টোনার বানাতে সমপরিমাণ শসার রস, অ্যালোভেরা জেল, গোলাপজল মিশিয়েও ব্যবহার করতে পারেন। আর অবশ্যই ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। ত্বক যদি তৈলাক্ত হয় তবে ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার ব্যবহার সবচেয়ে ভালো। ত্বকের যত্নে আরেকটি ধাপ হচ্ছে সিরাম। সিরাম ব্যবহারের ক্ষেত্রেও কিছু বিষয় মাথায় রাখতে হবে। ভিটামিন সি-যুক্ত সিরাম দিনে সূর্যের আলোয় ব্যবহার করা যাবে না। এতে ত্বক উলটো উজ্জ্বলতা হারায়। এর বাইরে ত্বকের যত্নে গরমে সানস্কিনের বিকল্প নেই। 

যারা বাইরে যান তারা তো অবশ্যই আর ঘরে যারা থাকেন তারাও ব্যবহার করবেন এ সানস্ক্রিন। অন্যদিকে ছোটদের ত্বকের যত্নেও সানস্ক্রিন খুব ভালো কাজ করে। এছাড়া হাতে কিংবা পায়ের যত্নে ক্লিনআপ ঘরে বসেই করে নেওয়া যেতে পারেন। একটি টমেটো দুই ভাগ করে তাতে চিনি ডিপ করে সার্কেল ওয়াইজভাবেও ত্বক পরিষ্কার করে নিতে পারেন। 

অন্যদিকে ডাবল ক্লিনজিং-এর ক্ষেত্রে দুধ খুবই উপকারী। একটু বেসন আর দুধ মিশিয়ে তা দিয়ে ত্বক পরিষ্কার করে নিতে পারেন। সর্বোচ্চ দুই থেকে তিন মিনিট রেখে হালকা হাতে ম্যাসাজ করে স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে নিলেই আপনি পাবেন উজ্জ্বল, সুন্দর ত্বক ধুলা ময়লা, গরম শুরুর এ সময়েও।

সূত্র: যুগান্তর