Joy Jugantor | online newspaper

রুই মাছের ঝোল

ডেস্ক রিপোর্ট 

প্রকাশিত: ০২:০১, ৩ ফেব্রুয়ারি ২০২৩

রুই মাছের ঝোল

ছবি: সংগৃহীত।

বাজারে সারা বছরই রুই মাছ পাওয়া যায়। তাজা রুই মাছ দিয়ে যে কোনো তরকারি খেতে সবাই ভালোবাসে। দুপুরে বা রাতে ডাল আর রুই মাছ ভুনা খেতে পছন্দ করেন অনেকে। আজ আপনাদের জন্য রইল রুই মাছের ঝাল। গরম গরম ভাতের সঙ্গে পাতে রাখুন রুই মাছের ঝাল। খেতে খুবই সুস্বাদু। রান্না করাও সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-  
উপকরণ: রুই মাছের টুকরা তিন থেকে পাঁচ পিস, টমেটো ছোট করে কাটা এক কাপ, পেঁয়াজ বাটা দুই চা চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, জিরা বাটা বা গুঁড়া এক চা চামচ, গরম মশলা আধা চা চামচ, তেজপাতা দুইটি, লবণ পরিমাণ মতো, তেল পরিমাণ মতো, কাঁচা মরিচ ১০ থেকে ১২ টি।

প্রণালী: মাছ ভালোভাবে ধুয়ে এক চা চামচ হলুদ গুঁড়া, আধা চা চামচ লাল মরিচের গুঁড়া, ও সামান্য লবণ দিয়ে মেখে নিন। অন্যদিকে কড়াইয়ে তেল গরম করে মাছগুলো হালকা করে ভেজে উঠিয়ে রাখুন। ঐ গরম তেলে তেজপাতা ও পেঁয়াজ বাটা দিয়ে নেড়ে বাকি মশলা দিয়ে ভালোভাবে মিশিয়ে নাড়ুন। কষানো হলে সামান্য পানি দিন। এবার কষানো মশলার উপরে তেল ভেসে উঠলে ভাজা মাছগুলো দিয়ে ঢেকে দিয়ে কিছু সময় রান্না করুন। আঁচ কমিয়ে দিয়ে দুই থেকে তিন মিনিট রাখুন। তারপর চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।