Joy Jugantor | online newspaper

টি ট্রি অয়েলের গুণেই দূর হবে ব্ল্যাকহেডস 

ডেস্ক রিপোর্ট 

প্রকাশিত: ০২:০০, ৩ ফেব্রুয়ারি ২০২৩

টি ট্রি অয়েলের গুণেই দূর হবে ব্ল্যাকহেডস 

ছবি: সংগৃহীত।

বর্তমানে আমরা অনেকেই ব্ল্যাকহেডসের সমস্যায় ভুগি। ব্ল্যাকহেডস নাকের পাশে, থুতনিতে এবং কপালে কালচে দাগ ফেলে দেয়। পরে এগুলো শক্ত হয়ে ত্বকের ছিদ্রপথ বন্ধ করে দেয়। এগুলোই ব্ল্যাকহেডস নামে পরিচিত।
ব্ল্যাকহেডসের কারণে আমাদের চেহারার স্বাভাবিক সৌন্দর্য কমে যায়। এই ব্ল্যাকহেডস দূর করার জন্য আমরা কতো কিছুই না করি। তবে ঘরে বসেই শুধুমাত্র টি ট্রি অয়েল ব্যবহার করে এই সমস্যার সমাধান পাওয়া সম্ভব।

চলুন জেনে নেই টি ট্রি অয়েল ব্যবহার করে ব্ল্যাকহেডস দূর করার উপায় 

মুলতানি মাটি এবং টি ট্রি অয়েল: প্রথমে পাঁচ মিনিট আপনার মুখে স্টিম নিন। এক টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল এবং এক টেবিল চামচ পানি ভালো ভাবে মেশান। এই মিশ্রণটি পুরো মুখে সমানভাবে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপরে হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। ব্ল্যাকহেডস দূর করতে সপ্তাহে দুই বার এই মিশ্রণটি লাগান।

টি ট্রি অয়েল ফেসিয়াল স্ক্রাব: প্রথমে পাঁচ মিনিট আপনার মুখে স্টিম নিন। তারপর এক টেবিল চামচ ফাইন সুগার, এক টেবিল চামচ অলিভ অয়েল এবং কয়েক ফোঁটা টি ট্রি অয়েল একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ আলতো করে ম্যাসাজ করুন। মিনিট দুয়েক ম্যাসাজ করার পর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-তিন বার এই স্ক্রাব ব্যবহার করুন।

টি ট্রি অয়েল ময়েশ্চারাইজার: হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন। নন-কমেডোজেনিক ময়েশ্চারাইজারে এক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ ময়েশ্চারাইজারটি আলতোভাবে ম্যাসাজ করুন। ব্ল্যাকহেডস-এর জায়গায় ভালো ভাবে লাগাবেন। প্রতিদিন এই ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারলে খুব ভালো।

জোজোবা অয়েল এবং টি ট্রি : অয়েল প্রথমে আপনার মুখে কয়েক মিনিট স্টিম নিন। এর পর এক চা চামচ জোজোবা তেল এবং এক ফোঁটা টি ট্রি অয়েল একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। বৃত্তাকার গতিতে প্রায় পাঁচ মিনিট ম্যাসাজ করুন। তারপরে ফেশওয়াশ দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন। প্রতি রাতে ঘুমানোর আগে মেনে চলতে পারেন এই রূপ রুটিন।