Joy Jugantor | online newspaper

দাঁতের হলদেটে ভাব দূর করতে পারে এইসব লাল ফলে

ডেস্ক রিপোর্ট 

প্রকাশিত: ০১:৫৮, ৩ ফেব্রুয়ারি ২০২৩

দাঁতের হলদেটে ভাব দূর করতে পারে এইসব লাল ফলে

ছবি: সংগৃহীত।

আমাদের ব্যক্তিত্বের জন্য ত্বক, চুলের পাশাপাশি দাঁতের যত্ন নেয়া জরুরি। সুন্দর মুক্তোর মত সাদা দাঁতের হাসির তুলনাই হয় না, একটা সুন্দর হাসি ভুবন ভুলিয়ে দিতে পারে যে কারোর। কিন্তু আমরা অনেকেই ঠিকমতো দাঁতের যত্ন নেই না। দুই বেলা ব্রাশ করি না অনেকেই। 
দিনের পর দিন দাঁতের যত্ন না নিলে আপনার দাঁতে হলুদ দাগ-ছোপ পড়তে পারে, অস্বাস্থ্যকর ওরাল হেল্থ শরীরে রোগ-ভোগের আমন্ত্রণ জানায়। দাঁত সাদা রাখার জন্য অনেকে ডাক্তারের কাছে বা টিথ স্টাইলিং ক্লিনিকেও ছোটেন। তবে দাঁত সাদা রাখতে হলে আর পয়সা খরচ করতে হবে না, ঘরে বসেই পেয়ে যাবেন সব সমস্যার সমাধান। বিশেষজ্ঞরা বলছে এর জন্য দরকার খাদ্যতালিকায় কিছু লাল রঙের ফল যুক্ত করা।

আপেল: NCBI-এর রিপোর্ট অনুসারে, আপেল খেলে দাঁত পরিষ্কার হয় এবং মুখের দুর্গন্ধ থেকেও মুক্তি পাওয়া যায়। আপেল দাঁত থেকে প্লাক দূর করে দেয় সহজে। সব সময় খোসাসহ আপেল খান। এটি দাঁত ও মাড়ি মজবুত রাখতেও সাহায্য করে।

গাজর: আপেলের মতো গাজরও ফাইবারে পরিপূর্ণ এবং এটি খেলে দাঁতে জমে থাকা সমস্ত প্লাক দূর হয়ে যায়। দাঁতে উজ্জ্বলতা ফিরে আসে। বিশেষজ্ঞদের মতে, গাজর খেলে লালার উৎপাদনও বেড়ে যায়। যা প্রাকৃতিকভাবে দাঁত পরিষ্কার করে। এ ছাড়া এর মধ্যে ভিটামিন B রয়েছে, যা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে।

স্ট্রবেরি: ​NIH-এর একটি গবেষণায় দেখা গেছে যে স্ট্রবেরিতে উচ্চ মাত্রার ম্যালিক অ্যাসিড থাকে। যা টুথপেস্টে পাওয়া যায়। ম্যালিক অ্যাসিড প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট হিসেবে কাজ করে এবং দাঁতের শিকড় থেকে প্লাক দূর করে। সাইট্রিক অ্যাসিড স্ট্রবেরিতেও পাওয়া যায় এবং এনামেলকে দুর্বল করে। তাই ঝলমলে দাঁত রাখতে চাইলে স্ট্রবেরি খান।

তরমুজ: বিশেষজ্ঞদের মতে, স্ট্রবেরির চেয়ে তরমুজে বেশি পরিমাণে ম্যালিক অ্যাসিড রয়েছে। এই ম্যালিক অ্যাসিড আপনার দাঁত সাদা করতে সহায়তা করে। তরমুজের ফাইবারযুক্ত টেক্সচার আপনার দাঁত স্ক্রাব করে, যা দাগ দূর করতে সাহায্য করে।