Joy Jugantor | online newspaper

মাংসের মসলা বানিয়ে ফেলুন ঘরেই

ডেস্ক রির্পোট

প্রকাশিত: ১৯:২৩, ২৬ জুন ২০২২

মাংসের মসলা বানিয়ে ফেলুন ঘরেই

ফাইল ছবি ।

আসছে কোরবানির ঈদ। কোরবানির মাংস ঘরে আসার সঙ্গে সঙ্গেই রান্না হয়। তাড়াহুড়োর সময় হাতের কাছে রেডি মিক্স মসলা থাকলে খুব সহজেই রান্না করা যায় মাংস। ঘরেই বানিয়ে ফেলতে পারেন মাংসের মসলা। পেঁয়াজ, আদা, রসুন ও তেল বাদে আর কিছুই দেওয়া লাগবে না এই মসলা ব্যবহার করলে। মসলাটি বানিয়ে দুই থেকে তিন মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন।

মাংসের মসলা বানিয়ে ফেলুন ঘরেই

যা যা লাগবে
শুকনা মরিচ ২২টি, আস্ত জিরা দেড় টেবিল চামচ, আস্ত ধনিয়া ২ টেবিল চামচ, ১ চা চামচ মৌরি, মাঝারি তেজপাতা ৪টি, দারুচিনি ছোট টুকরা করে ভেঙে ১ টেবিল চামচ, ১ চা চামচ এলাচ, আধা চা চামচ লবঙ্গ, কালো গোলমরিচ ১ চা চামচ, ছোট একটি জয়ত্রী, অর্ধেক জায়ফল, দেড় টেবিল চামচ হলুদ গুঁড়া এবং লবণ দেড় টেবিল চামচ।

যেভাবে প্রস্তুত করবেন
মাঝারি আঁচে প্যান গরম করে শুকনা মরিচ হালকা করে ভেজে নিন। মরিচ উঠিয়ে এরপর ধনিয়া ভাজুন। খুব বেশি ভাজবেন না। ১ মিনিটের মতো সময় নিয়ে ভাজুন। ধনিয়া উঠিয়ে জিরা ও মৌরি একসঙ্গে ভেজে নিন। ভাজা হলে উঠিয়ে লবণ বাদে বাকি সব মসলা দিয়ে এক থেকে দেড় মিনিট ভেজে নিন। শেষে লবণ হালকা করে টেলে নিন।

লবণ ও হলুদ বাদে বাকি সব মসলা একসঙ্গে ব্লেন্ড করে মসৃণ পাউডার বানিয়ে নিন। শেষে লবণ ও হলুদ মিশিয়ে আরেকবার ব্লেন্ড করুন। ২ থেকে আড়াই কেজি মাংসের জন্য ব্যবহার করা যাবে এই মসলা।

সংরক্ষণ করতে চাইলে কাচের বয়াম রোদে শুকিয়ে মসলা রেখে ঢাকনা ভালো করে বন্ধ করে নিন।