Joy Jugantor | online newspaper

ত্বকের জন্য যে ৫ উপাদান ক্ষতিকর

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৭:৩৯, ৩০ মে ২০২২

ত্বকের জন্য যে ৫ উপাদান ক্ষতিকর

ছবি সংগৃহীত

ত্বকের যত্নের প্রসঙ্গ এলে সচেতন তো হতেই হয়। কেউ বাজার থেকে কেনা উপাদান ব্যবহার করেন, কেউ বেছে নেন ঘরোয়া উপায়। তবে ত্বকের জন্য ব্যবহৃত সব উপাদানই যে উপকারী, এমনটাও নয়। আমরা না জেনে কিছু উপাদান ব্যবহার করি, যেগুলো আসলে উপকারের বদলে ক্ষতি করে বেশি। ত্বকের যত্নে উপকারী বলে প্রচলিত হলেও আসলে ক্ষতিকর কিছু উপাদানের কথা জানিয়েছেন ভারতীয় চিকিৎসক গীতিকা মিত্তল গুপ্তা। গীতিকা মিত্তল গুপ্তা একটি ভিডিও পোস্ট করেছেন ইনস্টাগ্রামে। সেখানে তিনি তুলে ধরেছেন কোন কোন উপকরণ আমাদের ত্বকের ক্ষতি করে। চলুন জেনে নেওয়া যাক-

নারিকেল তেল

আগের যুগে অনেকের পছন্দের প্রসাধনী ছিল নারিকেল তেল। সে কারণেই আমাদের নানি-দাদিরা ত্বকের যত্নে নারিকেল তেল ব্যবহারের জন্য পরামর্শ দেন। মনে করা হয়, ত্বককে আর্দ্র ও দাগমুক্ত রাখতে কাজ করে নারিকেল তেল। তবে গীতিকার মতে, নারিকেল তেল হল অন্যতম কোমেডোজেনিক অয়েল। এর ফলে স্কিনপোরস আটকে যায়। যে কারণে বেড়ে যায় ত্বকের সমস্যা।

সোডিয়াম লরেল সালফেট

আমরা প্রতিদিন যেসব শ্যাম্পু, ক্লিনজার এবং বডি ওয়াশ ব্যবহার করি তার প্রধান উপকরণ হলো সোডিয়াম লরেল সালফেট। এই উপকরণ ভালো করে পরিষ্কার না করলে ত্বক বা চুলের ক্ষতি হতে পারে। এই রাসায়নিক যৌগ চুল ও ত্বককে ডিহাইড্রেট করে ফেলতে পারে। সেইসঙ্গে সেরামাইডের মাত্রাও কমিয়ে ফেলে।

প্যারাবিন

আমাদের ব্যবহৃত বিভিন্ন প্রসাধনীতে প্যারাবিন থাকে অনেকটাই। তাই প্রসাধনী কেনার সময় এর উপকরণ ভালো করে দেখে নিন। এখন বেশিরভাগ কোম্পানিই দাবি করে যে তাদের প্রসাধনীতে প্যারাবিন থাকে না। আপনার ত্বকের ক্ষতি করতে পারে এই উপাদান।

এসেনশিয়াল অয়েল

এসেনশিয়াল অয়েল ব্যবহারে উজ্জ্বল ও নিখুঁত ত্বক পাওয়া যায় এমনটা আমরা জেনে এসেছি। কিন্তু বিশেষজ্ঞের মতে, রোজ ও ল্যাভেন্ডার অয়েল প্রতিদিন ব্যবহার করা ত্বকের জন্য ভালো নয়। এই দুই তেলে থাকে জেরানিয়ল রাসায়নিক যৌগ। এই যৌগের প্রভাবে হতে পারে ত্বকের রোগ। ত্বক ভালো রাখার জন্য ব্যবহার করতে পারেন ক্যারিয়ার অয়েল।

সিলিকন

সিলিকনের প্রভাবে বিভিন্ন ময়শ্চারাইজার ও সিরাম আমাদের ত্বককে মসৃণ করে তোলে। সাময়িক উজ্জ্বলতা দিলেও পরবর্তীতে এই উপাদান আমাদের ত্বককে শুষ্ক ও পানিশূন্য করে ফেলে। তাই এড়িয়ে চলতে হবে সিলিকনও।

 
Add