Joy Jugantor | online newspaper

জুতার দুর্গন্ধ দূর করবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৬:১০, ১৬ মে ২০২২

জুতার দুর্গন্ধ দূর করবেন যেভাবে

জুতার দুর্গন্ধ দূর করবেন যেভাবে

গ্রীষ্মে রোদ, তাপ ও আর্দ্রতার কারণে অনেকের পা ঘামাটা খুব স্বাভাবিক। ফলে মোজা ও জুতা হয়ে পরে দুর্গন্ধযুক্ত। এ কারণে সবচেয়ে বিব্রত হতে হয় জুতা খোলার পর দুর্গন্ধ বের হলে। ঘামের গন্ধ থেকে দূরে থাকতে পা সবসময় পরিষ্কার রাখার বিকল্প নেই। মোজা পরার আগে পায়ে খানিকটা ট্যালকম পাউডার মেখে নিলে উপকার পাবেন। তারপরেও যদি ভ্যাপসা গন্ধ ছড়িয়ে পড়ে জুতায়, তবে কীভাবে দূর করবেন জেনে নিন।   

১. কিছু ফল জুতার গন্ধ দূর করতে সহায়তা করে। এজন্য কমলা, মোসাম্বি বা লেবুর খোসা নিয়ে রাতে জুতার ভেতরে রেখে পরদিন সকালে তুলে ফেলুন। এতে জুতা থেকে গন্ধ বের হবে না।

২. দেবদারু গাছের কাঠে ছত্রাকবিরোধী কিছু বৈশিষ্ট্য আছে। জুতার ব্যাকটেরিয়া ও ছত্রাক ধ্বংস করতে চাইলে সারারাত জুতার মধ্যে দেবদারু কাঠ রেখে দিন।
 
৩.আঁটসাঁট জুতা ব্যবহার করলে সবসময় তামার ফাইবার বা সুতির মোজা ব্যবহার করুন। এই ধরনের মোজা ব্যাকটেরিয়া ও ছত্রাকের বৃদ্ধি রোধে করে। ফলে  দুর্গন্ধও কমে।

৪.বাইরে থেকে বাড়িতে ফিরে জুতায় জীবাণুনাশক স্প্রে করুন। জুতায় গরমের কারণে গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া তৈরি হয়। জুতা বা স্যান্ডেলে জীবাণুনাশক স্প্রে করলে সেগুলো নষ্ট হয়।

৫. পায়ে ডিওডোরেন্ট ব্যবহার করলে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ও ছত্রাক থেকে মুক্তি পাওয়া যায়। তাই বাজার থেকে ভালো কোনো ডিওডোরেন্ট নিয়ে ব্যবহার করতে পারেন।
 
৬. ঠান্ডা আবহাওয়া ব্যাকটেরিয়া ও ছত্রাকের বৃদ্ধিতে বাধা দেয়। জুতা একটি শীতল ও শুকনো ঘরে রাখলে ব্যাকটেরিয়া বৃদ্ধি রোধ হবে। এতে জুতায় দুর্গন্ধও হবে না।

Add