Joy Jugantor | online newspaper

বিমানে ওঠার আগে এড়িয়ে চলুন ৫ খাবার

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪:০৮, ১১ মে ২০২২

বিমানে ওঠার আগে এড়িয়ে চলুন ৫ খাবার

ছবি : সংগৃহিত

বিমানবন্দরে অপেক্ষারত অবস্থায় কিংবা বিমানে যাত্রা করার আগে যে খাবারগুলি এড়িয়ে চলবেন তার কয়েকটা খাবার সম্পর্কে ধারণা দিলাম। যা আপনার যাত্রাকে সুন্দর ও আরামদায়ক করতে সাহায্য করবে।


বিমানবন্দরে যে পাচঁ খাবার ভুলেও খাবেন না
 
১. কাঁচা ফল ও শাকসবজি: ফল ও শাকসবজি শরীরের জন্য অত্যন্ত উপকারী। তবে বিমান ধরার আগে কাঁচা ফল বা শাকসবজি জাতীয় কিছু না খাওয়াই ভালো। কারণ, কাঁচা ফল বা শাকসবজিতে ব্যাকটেরিয়া থেকে যায়। তাতে শরীর অসুস্থ হয়ে পড়তে পারে।

২. পিৎজা: বিমানবন্দরের বিভিন্ন রেস্তোরাঁয় বিভিন্ন স্বাদের পিৎজা পাওয়া যায়। তবে বিমান ধরতে যাওয়ার আগে পিৎজা না খাওয়াই ভালো। এতে বমির ভাব আরও বাড়তে পারে।

৩. সালাদ: বিমানে ওঠার আগে ভুলেও খাবেন না সালাদ। সাধারণ বিভিন্ন ধরনের কাঁচা সবজি দিয়ে তৈরি হয় সালাদ। আর কাঁচা জিনিস খেলে শারীরিক অস্বস্তি বাড়তে পারে।
 
৪. চকোলেট: বিমানবন্দরে দীর্ঘসময় অপেক্ষা করার সময় অনেকের ক্ষেত্রেই ক্যান্ডি বা চকোলেট সঙ্গী হয়। কিন্ত মাত্রাতিরিক্ত চকোলেট খেয়ে বিমানে উঠলে মাথা ঘোরা, বমির সমস্যা বাড়তে পারে।
 
৫. স্যান্ডউইচ: বিমানবন্দরে এসে হঠাৎ খিদে পেলেই স্যান্ডউইচে কামড় বসাবেন না। কারণ যে খাবারটি খাচ্ছেন, আপনি জানেন না সেটি ক'দিনের পুরনো। স্যান্ডউইচের পাউরুটিও কত দিনের, সে বিষয়ে কোনো ধারণা থাকে না। তাই সুস্থ থাকতে বিমানে ওঠার আগে এই ধরনের খাবার না খাওয়াই ভালো।

সূত্র: আনন্দবাজার

Add