Joy Jugantor | online newspaper

লাস্টিকের বোতলে পানি পান করে বিপদ ডাকছেন না তো?

প্রকাশিত: ১৪:৩৫, ১০ মে ২০২২

লাস্টিকের বোতলে পানি পান করে বিপদ ডাকছেন না তো?

ফাইল ছবি

পানির অপর নাম জীবন। তবে তা অবশ্যই বিশুদ্ধ পানি হতে হবে। আবার ভুলভাবে পানি পান করলেও অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। বাসায়, অফিসে কিংবা বাইরে চলা-ফেরার সময় অনেকে প্লাস্টিকের বোতলে পানি রাখেন এবং তৃষ্ণায় তা পান করেন। কিন্তু এই প্লাস্টিকের বোতলে দীর্ঘদিন পানি পানের ফলে বড় বিপদ হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের বোতলে দিনের পর দিন পানি রেখে পান করলে তাতে শরীরে ক্যানসারের আশঙ্কা বৃদ্ধি পায়। সাধারণত প্লাস্টিক বোতল তৈরিতে ‘বিসফেনল এ’ বা বিপিএ’-সহ একাধিক উপাদান ব্যবহার হয়। যা আমাদের শরীরের জন্য বিষাক্ত। আবার একই বোতলে পানি পান করলে বোতল থেকে এই উপাদানগুলো শরীরে প্রবেশের সম্ভাবনা থাকে।

বোতল তৈরিতে ব্যবহৃত উপাদানগুলো রক্তে মিশে গেলে কিডনির সমস্যা হওয়ারও সম্ভাবনা থাকে। আর বোতলে যদি গরম পানি ভরা হয় তাহলে এই ঝুঁকি আরও বেড়ে যায়।

আবার ‘টাইপ ৭’ নামক এক প্রকার প্লাস্টিক থেকে প্রজননের সমস্যাও দেখা দেয়ার সম্ভাবনা থাকে। এছাড়া বিপিএ হরমোন ও ক্রোমোজোমের সমস্যাও হওয়ার শঙ্কা থাকে।

যাদের মূত্রে বিপিএ রাসায়নিকের ঘনত্ব বেশি তাদের হৃদযন্ত্রের সমস্যা হওয়ার ঝুঁকি বেশি থাকে। একই সঙ্গে এই সমস্যায় আক্রান্তদের ডায়াবেটিসের ঝুঁকিও প্রায় ২ দশমিক ৪ গুণ বেশি বলে বিশেষজ্ঞদের মতামত।

এছাড়া প্লাস্টিকের বোতল ব্যবহারের কারণে শরীরে ক্ষতিকর ‘মাইক্রোপ্লাস্টিক’ প্রবেশ করতে পারে। সাধারণত প্লাস্টিকের আণুবীক্ষণিক কণাকে বিজ্ঞানের ভাষায় মাইক্রোপ্লাস্টিক বলা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, প্রায় ৯৩ শতাংশ প্লাস্টিক বোতল ক্ষতিকর উপাদান মাইক্রোপ্লাস্টিক রয়েছে।

Add