Joy Jugantor | online newspaper

মিথ্যে নয় `বাবা-মায়ের প্রিয় সন্তান` মিথ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪:৩৪, ২১ জানুয়ারি ২০২২

মিথ্যে নয় `বাবা-মায়ের প্রিয় সন্তান` মিথ

মিথ্যে নয় `বাবা-মায়ের প্রিয় সন্তান` মিথ

ছোটবেলায় ভাইবোনের কাছে 'তোকে তো ডাস্টবিন থেকে তুলে এনেছে' বা 'তুই তো বানের জলে ভেসে এসেছিস' এমন কটু বাক্য শোনেনি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। বাবা-মায়ের প্রিয় সন্তান কে- এই প্রশ্নে ঝগড়া-বিবাদ হয়নি, এমন পরিবারও সম্ভবত খুব কমই আছে। 

এই যে 'প্রিয় সন্তান'-এর ধারণা, এটি কি কেবলই মিথ, নাকি এর পেছনেও আছে যুক্তিযুক্ত ব্যাখ্যা? আর সত্যি এমনটা থাকলে তা কি সন্তানদের বেড়ে ওঠা আর মানসিক জগতে কোনো প্রভাব ফেলে? 

সন্তানদের মধ্যে একজনকে বেশি ভালোবাসা বা পছন্দ করার বিষয়টি বাবা-মায়েদের জন্য নিঃসন্দেহে একটি অস্বস্তিকর প্রসঙ্গ। বেশিরভাগ বাবা-মাই কখনও স্বীকার করতে চাইবেন না যে নিজের সন্তানদের মধ্যে কোনো একজনকে তিনি বেশি ভালোবাসেন। একজনকে বেশি পছন্দ করেন এমনটা জানলে অন্য সন্তানটি হীনমন্যতায় ভুগতে পারে, এমন শঙ্কা থেকেই এই অস্বস্তির জন্ম। 

তবু মনোবিজ্ঞানীরা বলছেন, বাবা-মায়েদের প্রিয় সন্তান থাকা খুবই স্বাভাবিক ব্যাপার, এবং বেশিরভাগ ক্ষেত্রেই তা থাকেও। তাদের মতে, প্রিয় সন্তান থাকতেই পারে; কিন্তু বাবা-মা হিসেবে তাদের কর্তব্য হলো এই ব্যাপারটিকে সন্তানরা কীভাবে নিচ্ছে সে ব্যাপারে সতর্ক থাকা। 

গবেষণা থেকে প্রাপ্ত পরিসংখ্যান বলছে, বাবা-মায়ের প্রিয় কে, তা নির্ধারণ করতে বেশিরভাগ সন্তানই ভুল করে। সবার কাছেই কোনো না কোনো এক সময় মনে হয়েছে, বাবা-মা হয়তো তার চেয়ে ভাই বা বোনটিকেই বেশি আদর করেন। 

তবে কীসের ভিত্তিতে বাবা-মায়েরা একজন সন্তানকে বেশি পছন্দ করেন তা নিয়ে মতভেদ রয়েছে। অনেকের মতে, যেই সন্তানের সাথে বাবা বা মায়ের মূল্যবোধ ও মতের মিল রয়েছে, তাকেই বেশি পছন্দ করেন তারা। বিশেষ করে মায়েরা সেই সন্তানকে বেশি পছন্দ করেন যার সাথে তার মতের মিল রয়েছে। 

আবার যেসব সন্তানেরা পরিবারের সাথে বেশি সময় কাটায়, উচ্চাকাঙ্ক্ষী বা ক্যারিয়ারমুখী সন্তানদের তুলনায় তাদেরকে বেশি পছন্দ করেন বাবা-মায়েরা। 

ভাইবোনদের মধ্যে কে বড় আর কে ছোট, সেটাও প্রিয় সন্তান নির্বাচনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে বলে দেখা গেছে। গবেষণায় দেখা গেছে, দুই সন্তানের বাবা-মায়েদের মধ্যে প্রায় ৬২ শতাংশই পরিবারের ছোট সন্তানটিকে বেশি পছন্দ করেন। আবার সন্তান সংখ্যা তিন হলে সবার ছোট সন্তানকে বেশি পছন্দ করেন ৪২ শতাংশ বাবা-মা। 

ছোট সন্তানকে বেশি পছন্দ করার পেছনের কারণ ব্যাখ্যা করেছেন নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ড. বিজয়েতা সিংহ। এর পেছনে কিছু সামাজিক ও মনস্তাত্বিক বিষয় কাজ করে বলে মনে করেন তিনি। 

তার মতে, যেহেতু দ্বিতীয় বা তৃতীয় সন্তানের ক্ষেত্রে বাবা-মায়ের সন্তান পালনের অভিজ্ঞতা আরও পাকাপোক্ত হয়, তখন তারা পুরো প্রক্রিয়াটিকে আরও ভালোভাবে বুঝতে পারেন। আর এর সাথেই জড়িয়ে রয়েছে ছোট সন্তানকে বেশি পছন্দ করার কারণ। 

বাবা-মায়ের এই পক্ষপাতিত্ব বুঝতে পারলে তা সন্তানের আত্মবিশ্বাস নষ্ট করে দিতে পারে, এমন ভাবনা থেকে অপরাধবোধে ভোগেন অনেক বাবা-মা। অনেক ক্ষেত্রে তা ঘটেও। নিজেকে ভালোবাসার অযোগ্য মনে করে ভয় আর নিরাপত্তাহীনতায় ভোগে অনেক শিশু, যা বাইরের পৃথিবীতেও তাদের নিজেকে 'ছোট' আর 'অযোগ্য' ভাবতে শেখায়। 

তবে ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের সাইকিয়াট্রি ও পেডিয়াট্রিকস বিভাগের সহযোগী অধ্যাপক জেসিকা গ্রিফিনের মতে, এই পক্ষপাতিত্ব লক্ষণীয়ভাবে তীব্র না হলে তা 'কম' পছন্দের শিশুর ওপর তেমন একটা প্রভাব ফেলতে পারে না। তাই কোনো এক সন্তানকে বেশি ভালোবাসলে তা নিয়ে বাবা-মায়েদের অপরাধবোধে না ভোগার পরামর্শ দিয়েছেন তিনি। 

বরং সন্তানদের প্রতি নিজেদের আচরণের ব্যাপারে একটু সাবধানতা অবলম্বন করতে বলেন তিনি। সবার প্রতি সমান খেয়াল রাখা কারও পক্ষেই সবসময় সম্ভব না। শুধু মনে রাখতে হবে, একজনের সাথে একটু বেশি সময় কাটাতে পছন্দ করার মানে এই নয় যে, কোনো সন্তানকে বাবা-মা কম ভালোবাসেন। 

Add