Joy Jugantor | online newspaper

করোনার পর ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে শিশুরা: গবেষণা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:২৩, ১২ জানুয়ারি ২০২২

করোনার পর ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে শিশুরা: গবেষণা

করোনাভাইরাস পরীক্ষার জন্য এক শিশুর নমুনা সংগ্রহ করা হচ্ছে - সংগৃহীত

যেসব শিশুরা করোনায় সংক্রমিত হয়েছে পরবর্তীতে তাদের অনেকেই ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে বলে গবেষণায় দেখা গেছে। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানায়, এসব শিশুদের টাইপ-১ ও টাইপ-২ দুই ধরণের ডায়াবেটিসেই আক্রান্ত হতে দেখা গেছে। 

সিডিসির প্রকাশিত গবেষণাপত্র অনুযায়ী, করোনা মহামারিতে ইউরোপে টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত শিশুর সংখ্যা বাড়ছে। আগের গবেষণায় করোনা-পরবর্তীতে প্রাপ্তবয়স্কদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার প্রমাণ মিলেছিল। খবর নিউ ইয়র্ক টাইমসের। 

গবেষণা বলছে, করোনা ও ডায়াবেটিসের মধ্যে সম্পর্ক বেশ জটিল। কিন্তু দুটি রোগের একে অন্যের সঙ্গে সম্পর্ক থাকতে পারে। এর কারণ হিসেবে বিজ্ঞানীরা বলছেন, করোনা ভাইরাস সাধারণত অগ্ন্যাশয়ের কোষকে আক্রান্ত করে। আর এতে শরীরে ইনসুলিনের স্বাভাবিক সরবরাহে ব্যাঘাত ঘটে।

গবেষক দলের প্রধান শারন সেদাহ নিউ ইয়র্ক টাইমসকে বলেছেন, ‘করোনার পর টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত শিশুরা দীর্ঘমেয়াদে ভুগবে কি না এবং সময়ের সঙ্গে সঙ্গে তাদের দেহে ইনসুলিন সরবরাহ স্বাভাবিক হবে কি না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।’

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য খাত নিয়ে কাজ করা প্রতিষ্ঠান- আইকিউভিআইএ গবেষণাটি চালায়। সহায়তা করে রোগীদের তথ্য নিয়ে কাজ করা প্রতিষ্ঠান হেলথ ভ্যারাইটি। গবেষণায় আইকিউভিআইএ সংগ্রহ করে ১৭ মিলিয়ন শিশুর নমুনা। আর হেলথ ভ্যারাইটি নেয় ৯ লাখ নমুনা।

করোনা সংক্রমণ থেকে সেরে ওঠার ৩০ দিনের মধ্যে শিশুদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় তিন গুণ বেড়ে যায় বলে জানিয়েছে আইকিউভিআইএ।

যারা করোনায় আক্রান্ত হয়নি, কিন্তু শ্বাসতন্ত্রে জটিলতায় ভুগছে, তাদের চেয়ে করোনায় আক্রান্ত শিশুদের ডায়াবেটিসের ঝুঁকি দ্বিগুণের বেশি। অন্যদিকে করোনা আক্রান্ত প্রতি ১০০ শিশুর মধ্যে ৩১টির দেহে ডায়াবেটিস শনাক্ত হয়েছে বলে জানিয়েছে হেলথ ভ্যারাইটি।