Joy Jugantor | online newspaper

কীভাবে বুঝবেন, আপনি ওমিক্রন আক্রান্ত?

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:২১, ১২ জানুয়ারি ২০২২

কীভাবে বুঝবেন, আপনি ওমিক্রন আক্রান্ত?

প্রতীকী ছবি।

করোনাভাইরাসের নতুন রূপ ওমিক্রন ছড়িয়ে পড়ায় বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে। ডেল্টার দাপটে বিশ্ব জুড়ে যখন বিপর্যয় ঘটেছিল তখন করোনার নতুন প্রজাতি ওমিক্রন দেখা দেয়ায় তৈরি হচ্ছে নতুন শঙ্কা ৷

মাইক্রোবায়োলজির নমেনক্লেচারে যে এমন নাম দিতে হতে পারে, তা ভাবা যায়নি। কিন্তু কতটা ক্ষতিকারক করোনার এই নয়া চরিত্র? কীভাবে বুঝবেন ওমিক্রন সংক্রমণ ঘটেছে আপনার শরীরে।

গত বছরের ২৬ নভেম্বর ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্তের ঘোষণা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সে সঙ্গে অত্যন্ত সংক্রমণযোগ্য হওয়ায় এই ভ্যারিয়েন্ট নিয়ে বিশেষভাবে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য কর্তৃপক্ষরা।

চিকিৎসকদের মতে ওমিক্রনের কিছু লক্ষণ রয়েছে যা সম্পূর্ণ ভিন্ন। যদিও আক্রান্তদের মধ্যে ওমিক্রনের লক্ষণ হালকা এবং কিছু রোগী হাসপাতালে ভর্তি না হয়েই সুস্থ হয়ে উঠেছেন।

ওমিক্রন নিয়ে বিজ্ঞানীরা যে কারণে সবচেয়ে বেশি উদ্বিগ্ন তা হলো, এটি অত্যন্ত দ্রুত এবং সহজে ছড়াতে পারে এবং মানবদেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে এড়াতে পারে - যার ফলে এর বিরুদ্ধে টিকা কম কার্যকর হবে বলে মনে করা হচ্ছে ।

ওমিক্রনের উপসর্গ:
সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে প্রকাশিত করোনার উপসর্গগুলো হলো:
জ্বর বা সর্দি
কাশি
শ্বাসকষ্ট 
ক্লান্তি
পেশী বা শরীরের ব্যথা
মাথাব্যথা
স্বাদ বা গন্ধের নতুন ক্ষতি
গলা-ব্যথা
সর্দি
বমি বমি ভাব বা বমি হওয়া 
ডায়রিয়া

ওমিক্রন এর লক্ষণ- 
দক্ষিণ আফ্রিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের (সামা) প্রধান ডা. অ্যাঞ্জেলিক কোয়েটজি বলেছেন, যে গত ১০ দিনে ৩০ জন রোগীকে করোনা ভাইরাসের নতুন রূপ ওমিক্রন দ্বারা সংক্রমিত হতে দেখেছেন। ওমিক্রন দ্বারা সংক্রামিত রোগীর চরম ক্লান্তি, গলা ব্যথা, পেশী ব্যথা এবং শুকনো কাশির মতো সমস্যা রয়েছে। শরীরের তাপমাত্রা বেড়ে যায়। করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে এর লক্ষণগুলো বেশ আলাদা।

দক্ষিণ আফ্রিকার মেডিকেল এসোসিয়েশনের প্রধান এ্যানজেলিক কোয়েৎজি জানান, এখন পর্যন্ত সেদেশে কেসের সংখ্যায় সামান্য বৃদ্ধি ঘটলেও ওমিক্রনে আক্রান্তদের অধিকাংশেরই হাসপাতালে চিকিৎসা নেয়ার দরকার হয়নি।