Joy Jugantor | online newspaper

মিউজিক থেরাপিতেই দূর হবে নানা রোগ! জানুন কী ভাবে?

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:১০, ১১ জানুয়ারি ২০২২

মিউজিক থেরাপিতেই দূর হবে নানা রোগ! জানুন কী ভাবে?

মিউজিক থেরাপিতেই দূর হবে নানা রোগ! জানুন কী ভাবে

আমাদের জীবনযাপন এখন অনেকটাই অগোছালো। সকাল থেকে শুরু হচ্ছে দৌড়ঝাপ। সেই দৌড়ঝাপ রাতেও বন্ধ হচ্ছে না। এমন জীবনযাপনে তৈরি হচ্ছে নানা সমস্যা। ঘুম হচ্ছে না ভালো মতো। সবমিলিয়ে সারাদিন টেনশন মাথায় করেই আমাদের জীবনযাপন চলছে। তাই দুশ্চিন্তার কারণে অবসাদ, উৎকণ্ঠা, অকারণ ভয়, হিস্টিরিয়া সহ নানা মানসিক সমস্যা ধরা দিচ্ছে। এজন্য আমাদের থাকতে হবে সতর্ক।

তবে এভাবে মাথার চাপ বাড়িয়ে গেলে তো চলবে না। বরং এই সমস্যা থেকে প্রয়োজন মুক্তির। বিশেষজ্ঞরা বলছেন, এই মুক্তির পথ দেখাতে পারে মিউজিক থেরাপি। মিউজিক থেরাপি আপনার শরীর ও মন থেকে দূর করে দিতে পারে নানা সমস্যা। তাই আপনিও এই থেরাপি সম্পর্কে জেনে নিন।

মিউজিক থেরাপি কী?
মিউজিক থেরাপি হল এমন এক চিকিৎসাপদ্ধতি, যেখানে রোগীর শারীরিক ও মানসিক অবস্থা ভালো করার জন্য গানের সাহায্য নেওয়া হয়। মিউজিক থেরাপিতে বিভিন্ন ভাইব্রেশনের একটি সিরিজ নেওয়া হয়। এই সিরিজ তৈরি করে শব্দ। শরীর এই ভাইব্রেশন বা কম্পন গ্রহণ করার পরই আসতে থাকে বদল। তবে মিউজিক থেরাপি বলতে কেবল গান শোনা নয়, পাশাপাশি গান করা, বাদ্যযন্ত্র বাজানো, গান লেখা ইত্যাদি বিষয়ও রয়েছে। একজন বিশেষজ্ঞ চিকিৎসক নিজের ইচ্ছেমতো এগুলোর মধ্যে থেকে কয়েকটি বিষয় রোগীর উপর প্রয়োগ করেন।

দুশ্চিন্তা দূর করতে মিউজিক থেরাপি
মিউজিক থেরাপির মূল ব্যবহারই মানসিক সমস্যায়। এক্ষেত্রে মিউজিক থেরাপির মাধ্যমে তৈরি হওয়া কম্পন মানুষের মনে সুখময় পরিস্থিতি তৈরি করে। সেই সুখময় পরিস্থিতি মনে বিভিন্ন ভালো হর্মোন বের করে। এই ভালো হর্মোন আমাদের মন ভালো রাখে এবং দুশ্চিন্তা দূর করতে পারে। এক্ষেত্রে একদিনে দুশ্চিন্তা দূর হবে না। বরং দিনের পর দিন বিশেষজ্ঞের তত্ত্বাবধানে দূর হবে এই সমস্যা। তাই খুব দ্রুত এই সমস্যা থেকে নিস্তারের আশা না করে ধীরে ধীর পা ফেলুন। তবেই এই সমস্যা থেকে দূরে যাওয়া সম্ভব।

কেন দুশ্চিন্তা দূর করা জরুরি?
আপনি সারাদিন কোন বিষয়ে চিন্তা করেন। ভেবে চলেন নানা কথা। তবে জানেন কি, এই দুশ্চিন্তা আপনার শরীরের উপরও মারাত্মক প্রভাব ফেলছে? এক্ষেত্রে দুশ্চিন্তা শরীরে বাড়াতে পারে নানা খারাপ হর্মোন। এই হর্মোনগুলি সুগার, প্রেশার, কোলেস্টেরল, হার্টের অসুখের মতো সমস্যা তৈরি করতে পারে। তাই সকলকেই সতর্ক থাকতে বলছেন বিশেষজ্ঞরা।

গান শুনুন
সবসময় মিউজিক থেরাপির সাহায্য নেওয়ার প্রয়োজন নেই। বরং মনের শান্তি খুঁজতে মাঝেমাঝে গান শুনুন। নিজের পছন্দের গান শুনুন। দেখবেন, অনেক সমস্যা হচ্ছে দূর। আপনি ভালো থাকতে শুরু করেছেন। তাই আর চিন্তা নেই। এবার থেকে গান শুনেই দুশ্চিন্তাকে ছক্কা মেরে মনের বাইরে ফেলে দিন।