Joy Jugantor | online newspaper

কাগজের ঠোঙায় খাবার খাচ্ছেন? বাড়াচ্ছেন ক্যানসারের আশঙ্কা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:৪২, ২৮ নভেম্বর ২০২১

আপডেট: ২২:৪৪, ২৮ নভেম্বর ২০২১

কাগজের ঠোঙায় খাবার খাচ্ছেন? বাড়াচ্ছেন ক্যানসারের আশঙ্কা

প্রতীকী ছবি।

কাগজ বিশেষ করে খবরের কাগজ শুধু বিভিন্ন তথ্য আপনার কাছে পৌঁছে দেয়ার কাজেই বসে থাকে না। ব্যবহার শেষে সেই কাগজকে লাগানো হচ্ছে আরও বিভিন্ন কাজে। আসন পেতে বসা থেকে থেকে শুরু করে মুড়ি মেখে সবাই মিলে খাওয়া- সবই করা হয়। এছাড়া কাগজের ঠোঙায় ভাজা-পোড়া সামগ্রী, মুড়ি মাখা ইত্যাদি দেয়ার চল রয়েছে।

অনেকেই হয়ত জানেন না যে, এটা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। ছাপার জন্য ব্যবহৃত কালি খাবারের সঙ্গে মিশে ক্যানসারের মতো মারাত্মক অসুখ হওয়ার ভয় রয়েছে। অনেক গবেষণায় উঠে এসেছে, খবরের কাগজের ঠোঙায় রাখা খাবার শরীরের জন্য বিষাক্ত হতে পারে। 

খবরের কাগজে ব্যবহার করা কালিতে থাকে একাধিক বায়োঅ্যাকটিভ পদার্থ। এ ধরনের কাগজে মুড়ে রাখা বা ঠোঙায় রাখা খাবারে সহজেই সংক্রমিত হতে পারে সেসব বিষাক্ত পদার্থ। আবার এই কালিতে যে সলভেন্ট ব্যবহার করা হয় তা-ও শরীরের জন্য কার্সিনোজেনিক হতে পারে।

পরিষ্কার, স্বাস্থ্যকরভাবে রান্না করা খাবারও খবরের কাগজে মুড়ে রাখলে বিষক্রিয়া হতে পারে। খবরের কাগজে প্রিন্টিং ইঙ্কে ব্যবহৃত রং, পিগমেন্ট, প্রিজারভেটিভ, রাসায়নিক, প্যাথজেনিক মাইক্রো অরগ্যানিজম পেটে গেলে বড়সড় শারীরিক সমস্যা হতে পারে। রিসাইকল করা কাগজ দিয়ে তৈরি কার্ডবোর্ড বাক্সে থাকা রাসায়নিক পেটে গেলে হজমের সমস্যা হতে পারে। এর ফলে যে কোনও বয়সেই ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।