Joy Jugantor | online newspaper

উচ্চ রক্তচাপ থেকে স্ট্রোক, তাৎক্ষণিকভাবে যা করণীয়

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:০৬, ২৮ নভেম্বর ২০২১

উচ্চ রক্তচাপ থেকে স্ট্রোক, তাৎক্ষণিকভাবে যা করণীয়

প্রতীকী ছবি।

অসংক্রামক রোগের মধ্যে সবচেয়ে ভয়াবহ হলো স্ট্রোক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্যানুসারে, বিশ্বে দ্বিতীয় প্রধান মৃত্যুর কারণ মস্তিষ্কের এ রোগ। বিশ্বে প্রতি বছর অসংক্রামক রোগের মধ্যে সবচেয়ে ভয়াবহ হলো স্ট্রোক। বাংলাদেশেও বছরে প্রতি হাজারে ১১ দশমিক ৪ জন স্ট্রোকে আক্রান্ত হন। উচ্চ রক্তচাপ স্ট্রোক হওয়ার অন্যতম প্রধান কারণ। যে কোনো সময় যে কোনো বয়সের মানুষ স্ট্রোকে আক্রান্ত হতে পারে। তাই স্ট্রোক হলে তাৎক্ষণিকভাবে করণীয় সম্পর্কে সবারই জানা প্রয়োজন।

চ্যানেল টোয়েন্টিফোরের নিয়মিত স্বাস্থ্য বিষয়ক আয়োজন ‘হেলথ গাইড’ অনুষ্ঠানে উপস্থিত হয়ে স্ট্রোক হলে তাৎক্ষণিকভাবে করণীয় সম্পর্কে বলেছেন ঢাকা মেডিকেল কলেজের হাসপাতালের মেডিসিন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. এনামুল করিম। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছে ডা. সানজিদা হোসেন পাপিয়া।

উচ্চ রক্তচাপকে স্ট্রোকের প্রধান কারণ উল্লেখ করেন ডা. এনামুল বলেন, রোগটি হলে শরীরের বামদিক অথবা ডানদিক অসাড় হয়ে যায়। স্ট্রোক হলে এই লক্ষণটিই সবচেয়ে বেশি দেখা যায় বলে জানান তিনি। এই লক্ষণ দেখা দিলে সঙ্গে সঙ্গে রোগীকে হাসপাতালে নেয়ার উপর জোর দেন এই চিকিৎসক।

তিনি বলেন, ‘হাসপাতালে নেয়ার পর একজন বিশেষজ্ঞ চিকিৎসকের অধীনে রোগীকে চেক আপ করতে হবে। রোগীর উচ্চ রক্তচাপ আছে কিনা বা উচ্চ রক্তচাপ সংক্রান্ত অন্য কোনো জটিলতা আছে কিনা, হৃদপিণ্ডের কোনো সমস্যা আছে কিনা- এসব পরীক্ষা নিরীক্ষা করে তাকে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের চিকিৎসা দিতে হবে।’

তিনি আরও বলেন, ‘শিশুদের কিছু জন্মগত সমস্যা থাকে, সেগুলোর কারণেও উচ্চ রক্তচাপ হতে পারে। যেমন, শিশুদের জন্মের পর থেকেই ধমনীর রক্তনালী ক্রমেই সরু হয়ে আসতে পারে। আবার শিশুদের জন্মগত কিডনির সমস্যা থাকতে পারে। এসব কারণে উচ্চ রক্তচাপ হতে পারে। তাই শিশুদেরও চিকিৎসার মধ্যে আনতে হবে এবং যত দ্রুত সম্ভব শিশুটিকে সুস্থ করে তুলতে হবে।